নতুন কোচ নিয়োগ ও মাশরাফি বিন মর্তুজার অবসরের সময় জানাতে শনিবার বিসিবিতে সংবাদ সম্মেলনের আয়োজন করেছিলেন নাজমুল হাসান পাপন। নতুন কোচ সম্পরর্কে জানা গেলেও অবসরের সিদ্ধান্ত নিতে আরো দুই মাস সময় চেয়েছেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

ঘরের মাটিতে মাশরাফিকে সম্মানের সঙ্গে বিদায় জানাতে প্রতিশ্রুতিবদ্ধ বিসিবি। তবে এফটিপি অনুসারে ২০২০ সালের ডিসেম্বরের আগে বাংলাদেশের মাটিতে কোনো ওয়ানডে সিরিজ নেই।

তাই মাশরাফির জন্য এফটিপির বাইরে সেপ্টেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে একটি ওয়ানডে ম্যাচ আয়োজনের পরিকল্পনা নিয়েছিল বিসিবি। কিন্তু হঠাৎ করে আইসিসি জিম্বাবুয়েকে ক্রিকেট থেকে নির্বাসিত করায় হচ্ছেনা সেই ম্যাচ।

মাশরাফির অবসর নিয়ে সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘এখানে মাশরাফি এসেছিল দুই কারণে। সাকিবের সঙ্গেও আমি আগে আলাপ করেছি। সাকিবও অধিনায়ক, মাশরাফিও একজন অধিনায়ক। ওর সঙ্গে কোচ নিয়ে আলোচনা করেছি। একটা ওয়ানডে জিম্বাবুয়ের সঙ্গে করব কিনা, সেই ব্যাপারে মাশরাফির মতামত চেয়েছিলাম। যেহেতু আগামী মার্চের আগে আমাদের কোন ওডিআই নেই, তাই এখনই সেটা চাইছেন না মাশরাফি। দুইমাস পরে হলে সিদ্ধান্ত নিতে সুবিধা হয় বলে সে জানিয়েছে। আমরা বলেছি ঠিক আছে।’

২০২০ ও ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে আগামী দুই বছর প্রচুর টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য যথেষ্ট টেস্টও খেলবে এই সময়ে। বাংলাদেশের নিকটবর্তী তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি আগামী মে মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে। পরে ডিসেম্বরে দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি ওয়ানডে খেলবে টাইগাররা।

মন্তব্য: