বাংলাদেশের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচ খেলে অবসর জানাচ্ছেন পেসার লাসিথ মালিঙ্গা। তার দেখানো পথেই হাটছেন আরেক লঙ্কান পেসার নুয়ান কুলাসেকারা। তবে মালিঙ্গার মতো অতটা সৌভ্যগ্যবন নন তিনি। বিদায়ী ম্যাচ না খেলেই অভিমানেই অবসরের ঘোষণা দিলেন তিনি।

বাংলাদেশের বিপক্ষে একটি ওয়ানডে ম্যাচ খেলার জন্য আবেদন করেছিলেন। কিন্তু তাকে সেই সুযোগ দেওয়া হয়নি। সেই অভিমানে হুট করেই অবসরের বার্তা দিয়ে দিলেন ৩৭ বছর বয়সী এই ক্রিকেটার। খেলার সুযোগ না পেলেও শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রী হারিন ফারনান্ডো জানিয়েছেন, এ জন্য তৃতীয় ম্যাচটি তাকে উৎসর্গ করা হবে।

শ্রীলঙ্কার হয়ে ওয়ানডেতে তৃতীয় সর্বোচ্চ এ উইকেট শিকারি কুলাসেকেরা ২০১৪ সালে লঙ্কানদের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন। সর্বশেষ ২০১৭ সালের জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে খেলেছেন।

২০১৮ সালের মার্চের পর থেকে সিনিয়র লেভেলে প্রতিযোগিতামূলক ক্রিকেটেও খেলেননি কুলাসেকারা। তার আগে তাকে শুধু দেখা গেছে লিস্ট ‘এ’ ক্রিকেটে।

২০০৩ সালে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ২১ বছর বয়সে ওয়ানডে অভিষেক হয় কুলাসেকারারা। দেশের জার্সিতে ১৮৪টি ওয়ানডেতে ১৯৯টি উইকেট নিয়েছেন তিনি। ইকোনমিও ৪.৯০।

২০০৫ সালে নেপিয়ারে অভিষিক্ত হন টেস্টে। শ্রীলঙ্কার জার্সিতে ২১ টেস্টে ৪৮ উইকেট নিয়েছেন কুলাসেকারা। ২০১৬ সালে টেস্ট থেকে অবসর নেন তিনি। এছাড়া ৫৮ টি-টোয়েন্টিতে ৬৬টি উইকেট নিয়ে মালিঙ্গার পরের অবস্থানে রয়েছেন তিনি।

মন্তব্য: