বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-২০ ম্যাচে অভিষেকেই শতরানের নজির গড়লেন কানাডার রবীন্দ্রপাল সিংহ। টি-২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে কেম্যান দ্বীপপুঞ্জের বিরুদ্ধে ৪৮ বলে ১০১ রান করেন রবীন্দ্রপাল। তাঁর ইনিংসে ছিল ৬টি বাউন্ডারি ও ১০টি ছক্কা।

চার নম্বরে ব্যাট করে রবীন্দ্রপালের সেঞ্চুরি ছাড়াও এই ম্যাচে নিকো ডেভিন এবং অধিনায়ক ইরাসমাসের ফিফটির দেখা পেয়েছেন। যার কানাডা সুবাদে নির্ধারিত ২০ ওভারে ২৪০ রানের পাহাড় গড়ে দলটি।

জবাব দিতে নেমে নবাগত দল বোতসোয়ানা থেমে যায় মাত্র ১১৬ রানে। অধিনায়ক মোতলাংকা করেন ৫৫ বলে ৫৯ রান এবং হেমাল প্রাগজি করেন ৪২ বলে ৩০ রান।

এর আগে আন্তর্জাতিক টি-২০ ম্যাচে অভিষেকে সর্বোচ্চ রান ছিল অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের। ২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৯৮ রানে অপরাজিত ছিলেন তিনি। সেই রেকর্ড ভেঙে দিলেন রবীন্দ্রপাল।

এই প্রথম কানাডার কোনও ক্রিকেটার টি-২০ ম্যাচে শতরান করলেন। এর আগে টি-২০ ম্যাচে কানাডার কোনও ব্যাটসম্যানের সর্বোচ্চ রান ছিল ৯৫। ২০১২ সালে সংযুক্ত আরব আমিরশাহীর বিরুদ্ধে এই রান করেন রুবীন্দ্রু গুণশেখর। তাঁর রেকর্ডও ভেঙে দিলেন রবীন্দ্রপাল। এই ক্রিকেটার গ্লোবাল টি-২০ লিগে যুবরাজ সিংহের সঙ্গে টরন্টো ন্যাশনালস দলের হয়ে খেলেন।

মন্তব্য: