এ বি ডি ভিলিয়ার্স বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও দাপটের সাথে খেলে যাচ্ছেন ফ্রাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টগুলো। চাহিদা অনুযায়ী এখনো পারফর্ম করে যাচ্ছেন তার দলগুলোর হয়ে।

সব ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে খেললেও বিপিএল এবং বিগ ব্যাশ খেলা হয়নি মি.৩৬০ ডিগ্রির। তবে গত আসরে রংপুরের হয়ে বিপিএলে খেলাটাও হয়ে যায় এবিডির। এখন শুধু বাকি ছিল বিগ ব্যাশ টুর্নামেন্ট। গুঞ্জনও উঠেছিল এবারই বিগ ব্যাশে অভিষেক হয়ে যেতে পারে এ বি ডি ভিলিয়ার্সের।

কিন্তু তা আর সম্ভব নয়! কেননা আসন্ন বিগ ব্যাশের মৌসুমে অংশ নিবেন না দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। ক্রিকেট অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি সূত্র থেকে বিষয়টি নিশ্চিত হওয়া গিয়েছে।

তবে ঠিক কি কারণে তিনি খেলবেন না বা নাম সরিয়ে নিতে আগ্রহী সেই ব্যাপারে নিশ্চিত ভাবে কিছু জানা যায় নি এখন পর্যন্ত। গুঞ্জন রয়েছে, পরিবারকে সময় দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন এবি ডি ভিলিয়ার্স। চলতি বছরের শুরুতে বিগ ব্যাশের ২০১৯-২০ মৌসুমের জন্য এবি’র আগ্রহের কথা জানান তাঁর ম্যানেজার।

যে কারণে তাঁকে দলে পেতে মরিয়া হয়ে উঠেছিলো বিগ ব্যাশের বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজি। ডি ভিলিয়ার্সকে দলে ভেড়াতে সিডনি সিক্সার্স, সিডনি থান্ডার এবং ব্রিসবেন হিটের মধ্যে চলছিল লড়াই।

কিন্তু প্রোটিয়া এই তারকা অনিচ্ছা প্রকাশ করায় এখন ভিন্ন পরিকল্পনা সাজাতে হবে ফ্র্যাঞ্চাইজিগুলিকে। এদিকে আসন্ন মৌসুমের জন্য নতুন নিয়ম করেছে টুর্নামেন্টটির পরিচালনা কর্তৃপক্ষ।

এখন থেকে ছয়জন বিদেশির সাথে চুক্তি করতে পারবে যে কোন দল। গত কয়েক বছর ধরে একাদশের পাশাপাশি ১৮ জনের স্কোয়াডেও মাত্র দুইজন বিদেশিকে নেয়ার নিয়ম ছিল বিগ ব্যাশে।

কিন্তু এবার ছয় জনের সাথে চুক্তি বাস্তবায়ন করতে যাচ্ছে তারা। তবে দলের সাথে পূর্বের ন্যায় দুইজন করেই বিদেশি ক্রিকেটার থাকতে পারবেন। প্রয়োজনে তাঁদের মধ্যে রদবদল করতে পারবে দলগুলো।

কিন্তু স্কোয়াডের সাথে দুইজনের বেশি বিদেশি ক্রিকেটারের নিয়ম এখনও বহাল রেখেছে বিগ ব্যাশ কর্তৃপক্ষ।

২০১৮-১৯ মৌসুমের পর এই সিদ্ধান্তে এসেছে বিগ ব্যাশের টেকনিক্যাল কমিটি। এই নিয়মটি বিগ ব্যাশে তারকা ক্রিকেটারদের অন্তর্ভুক্তিতে সহায়তা করবে।

উল্লেখ্য, বিগ ব্যাশ যদি পূর্বের সময় অনুযায়ীই হয়ে থাকে তাহলে বিগ ব্যাশের ক্ল্যাশ হতে পারে বিপিএলের সাথে!

সেক্ষেত্রে বিপিএলের আগামী আসরেও রংপুরের হয়ে খেলার কথা রয়েছে তার। এখন কি বিপিএল খেলার জন্যই বিগব্যাশকে না করে দিয়েছেন সে ব্যাপারটি এখনো অজানা!

মন্তব্য: