চলছে আইপিএলের দ্বাদশ আসর। এই আসর ২০০৮ সাল থেকে এই অবদি এমন অনেক রেকর্ডই রয়েছে যা ভাঙা প্রায় অসম্ভব। আইপিএলে সবচেয়ে বেশি রান, সবচেয়ে বেশি ছক্কা, এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা এবং দ্রুততম শতকের রেকর্ডগুলো ভাঙা প্রায় অসম্ভব। আর জানলে অবাক হবেন এই সবকটি রেকর্ড রয়েছে একজন ব্যাটসম্যানের দখলে। তিনি হলেন টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা খ্যাত ক্রিস গেইল।

চলুন তাহলে একে এক জেনে নেওয়া যাক আইপিএলে সবচেয়ে বেশি রান, সবচেয়ে বেশি ছক্কা, এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা এবং দ্রুততম শতকের রেকর্ডগুলো

সবচেয়ে বেশি রান

আইপিএলে এক ইনিংসে সর্বাধিক ১৭৫ রানের ইনিংসটি ২০১৩ সালে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে করেছিলেন ক্রিস গেইল। সেই ম্যাচে পাঞ্জাবেব প্রতিপক্ষ ছিলে পুণে ওয়ারিয়র্সের বিপক্ষে। এতে তিনি ছাড়িয়ে গিয়েছিলেন আইপিএলের প্রথম আসনে ব্রেন্ডল ম্যাককালামের এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ ১৫৮ রানের ইনিংসটি।

এক ইনিংস সর্বোচ্চ ছক্কা

এবি ডিভিলিয়ার্সের এক ম্যাচে রয়েছে ১২টি ছয় মারার রেকর্ড। সেটি ছিল এক সময় রেকর্ড। তবে গেইল ১৭৫ রানের ইনিংস খেলার পথে হাঁকিয়েছিলেন ১৭ ছক্কা হাঁকিয়ে সে রেকর্ডটিও নিজের করে নেন। এছাড়া গেইল ভেঙে ছিলেন ব্রেন্ডন ম্যাককালামের ১৩টি ছক্কা হাঁকানোর রেকর্ড।

মোট ছক্কা

দেশ বিদেশে টি-টোয়েন্টি লিগ খেলে বেড়ানোয় গেইলের জুড়ি নেই। তার ব্যাট থেকে বড় বড় ছক্কা দেখতেই ভক্তরা মাঠে যান। ভক্তদের সেই আশাও তিনি পূরণ করেন। টি-টোয়েন্টি ক্যারিয়ারে মোট ছক্কা হাঁকানোর দিক থেকে গেইল আছেন সবার উপরে। তিনি হাঁকিয়েছেন ৯০৭টি ছক্কা। এই তালিকায় ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে তার পরের অবস্থানে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি (১৮৬), রোহিশ শর্মা (১৮৪), সুরেশ রায়না (১৮৫)।

দ্রুততম শতক

আইপিএলে দ্রুততম শতকের তালিকায়ও সবাইকে মাত করে দিয়েছেন গেইল। ৩০ বলে শতরানের রেকর্ডটিও রয়েছে তার দখলে। এর আগে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ২০১০ সালে রাজস্থান রয়্যালসের হয়ে ৩৭ বলে দ্রুততম শতরানের রেকর্ড রয়েছে ইউসুফ পাঠানের। এ ছাড়াও ২০১৩ সালের আইপিএলে ৩৮ বলে শতরান পূর্ণ করেন ডেভিড মিলার। তিনি তখন খেলতেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে। তবে এখন পর্যন্ত গেইলের এই রেকর্ডও কেউ ভাঙতে পারেননি।

চলতি আইপিএল আসরের রং ছড়াচ্ছে ক্রিস গেইলের ব্যাট। কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে চলতি আসরে এর মধ্যেই কয়েকটি অর্ধশতক হাঁকিয়েছেন। দেখা যাক এবার তিনি নিজের কোনো রেকর্ড আবার নতুন করে লিখতে পারেন কিনা?

মন্তব্য: