দরজায় আইপিএল কড়া নাড়ছে। আর একদিন পরই মাঠে গড়াচ্ছে আইপিএলের দ্বাদশ আসর। ২৩ মার্চ মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস ম্যাচ দিয়ে শুরু হবে ৮ দলের শিরোপার লড়াই। টি-টোয়েন্টি মুলত রানের খেলা হলেও, বোলাররাও যে কোনো অংশে পিছিয়ে থাকেন তা অতীতে বহুবার প্রমাণিত হয়েছে। তাই নতুন মৌসুম শুরু হওয়ার আগে দেখে নিন এখনও পর্যন্ত আইপিএলে সর্বোচ্চ উইকেট নেওয়া বোলারদের তালিকা।

দেখে নিন প্রথম পাঁচের তালিকা:

১। লসিথ মালিঙ্গা (১৫৪ উইকেট)

আইপিএলে প্রথম থেকেই মুম্বই ইন্ডিয়ান্স দলের খেলোয়াড় তিনি। তবে গত বছর বোলার থেকে দলের বোলিং কোচের দায়িত্ব নেন। আইপিএলের সর্বোচ্চ উইকেট নেওয়ার তালিকায় শীর্ষে রয়েছেন এই বর্ষীয়ান শ্রীলঙ্কান ক্রিকেটার। ফলে তাঁর মতো তারকাকে কোচ হিসাবে পাওয়া যে কোনো দলের বোলারের কাছে বড়ো সুবিধা।

২। অমিত মিশ্র (১৪৬ উইকেট)

জাতীয় দলের তেমন নিয়মিত খেলোয়াড় নন তিনি। তবে আইপিএলে স্পিনার হিসাবে সব থেকে বেশি উইকেটের মালিক তিনি। ১৩৬ ম্যাচে ১৪৬ উইকেট আছে তাঁর। আইপিএলে একমাত্র বোলার হিসাবে তিনটি হ্যাটট্রিক রয়েছে।

৩। পীযূষ চাওলা (১৪০ উইকেট)

কেকেআরে কুলদীপ যাদব, সুনীল নারিনরা থাকলেও, দলের অন্যতম নির্ভরযোগ্য বোলার চাওলা। কেকেআরে নিজের প্রথম বছর থেকেই দলকে নির্ভরতা দিচ্ছেন। গত বছর পাওয়ারপ্লে-তে তাঁকে বেশি কাজে লাগায় কেকেআর। দলকে সাফল্যও এনে দেন তিনি।

৪। ডোয়েন ব্রাভো (১৩৬ উইকেট)

আইপিএলে অন্যতম জনপ্রিয় খেলোয়াড় তিনি। শুধু বল বা ব্যাট হাতে নয়। বিনোদনের দিক দিয়েও রীতিমতো এগিয়ে এই ক্যারিবিয়ান খেলোয়াড়। চেন্নাই সুপার কিংস দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য এই অলরাউন্ডার।

৫। হরভজন সিং (১৩৪ উইকেট)

সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন ভাজ্জি। মুম্বাই ইন্ডিয়ান্সে শুরু করলেও, এই মুহূর্তে চেন্নাই সুপয়ার কিংস দলের খেলোয়াড় তিনি। এই তালিকায় তিনি তৃতীয় স্পিনার। নিজের শ্রেষ্ঠ সময় পেরিয়ে আসলেও, অভিজ্ঞতার দিক দিয়ে বাকিদের টেক্কা দিতে প্রস্তুত।

মন্তব্য: