আইসিসির আম্পায়ার তালিকায় এলিট প্যানেল থেকে বহিষ্কার করা হয়েছে ভারতীয় আম্পায়ার সুন্দরম রবিকে।ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে ৩০ মে শুরু হতে যাওয়া বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করার দায়িত্ব পেয়েছিলেন তিনি।তবে বহিষ্কার হওয়ার বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করতে পারবেন না তিনি।

আইসিসির এই সিদ্ধান্তের পেছনে কারণ হিসেবে উল্লেখ করা চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে বিতর্কীত সিদ্ধান্ত দেওয়ার কারণে। মুম্বাই ইন্ডিয়ান্স ও রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মধ্যকার ম্যাচে লাসিথ মালিঙ্গার করা একটি নো বলের সিদ্ধান্ত দিতে ব্যর্থ হন রবি। আর সেই ম্যাচে জয়ের দ্বারপ্রান্থে থাকা বেঙ্গালুরু হেরে । যে কারণে খেলা শেষে প্রকাশ্যেই হতাশা প্রকাশ করেন বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি। এসব কারণেই সুন্দরম রবিকে আইসিসির এলিট প্যানেল থেকে বহিষ্কার করা হয়।

আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, এলিট প্যানেলের সদস্যদের আরও বিচক্ষণ হতে হয়। গত দুই বছর ধরে ১২ জন আম্পায়ার নিয়ে গঠিত এলিট প্যানেলের ১১তম সদস্য ছিলেন রবি।

২০১১ সালের অক্টোবরে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ার হিসেবে অভিষেক হয় রবির। দুই মাসের ব্যবধানে ভারত-ওয়েস্ট ইন্ডিজ মধ্যকার ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটে ডেবু হয়। ২০১৩ সালে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার চট্টগ্রাম টেস্টে অভিষেক হয় তার।

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলে ইতিমধ্যে ৯৩টি আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন ভারতের কলকাতায় জন্ম নেয়া এই আম্পায়ার। ২০১৫ সালে আইসিসির এলিট প্যানেলে নাম ওঠেছিল ৫৩ বছর বয়সী সুন্দরম রবির।

মন্তব্য: