ভারতে ২০২১ ও ২০২৩ বিশ্বকাপে কর ছাড় নিয়ে আবারো বিসিসিআইকে সতর্ক করল ক্রিকেটের সর্বেচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তবে আইসিসির সতর্ক বার্তায় ভীত না হয়ে বিসিসিআই তাদের জানিয়ে দিল পারলে অন্য দেশে সরিয়ে নিতে পারে বিশ্বকাপ।

ভারতীয় ক্রিকেট বোর্ডের এক বোর্ডকর্তা বলেছেন, “কর দপ্তর ও মন্ত্রনালয় এই ব্যাপারে যে সিদ্ধান্ত নেবে আমরা তা মেনে নেব। বিশ্বকাপ আয়োজন করতে পারলে অবশ্যই খুশি হব। কিন্তু, আইসিসি যদি কড়া মনোভাব দেখায়, তবে সবকিছুর জন্যই প্রস্তুত থাকতে হবে। ভারত থেকে যদি আইসিসির প্রতিযোগিতা সরানো হয়, তবে বোর্ডও আয় বন্ধ করে দেবে আইসিসির। তখন দেখা যাবে কার বেশি ক্ষতি হচ্ছে।”

বিসিসিআইয়ের আরেক কর্মকর্তা টাইমস অব ইন্ডিয়াকে বলেছেন, ‘আমরা দেখছি, আইসিসি কিছুটা বৈষম্যমূলক ব্যবহার করছে। যেমন ক্রিকেট অস্ট্রেলিয়াকে বলা হয়েছে, করে তাদের সুবিধা মতো ছাড় দিতে। সেখানে ভারতকে বলা হচ্ছে কর ছাড় দিতেই হবে। এক্ষেত্রে অনেক বেশি জোর দেয়া হচ্ছে।’

মূলত আইসিসি কতৃক আয়োজিত টুর্নামেন্ট গুলোতে স্বাগতিক দেশ কর ছাড় দিয়ে থাকে। কিন্তু গেলবার আইসিসির প্রত্যেক টুর্নামেন্টের অফিশিয়াল ব্রডকাস্টার স্টার টিভি ২০১৬’র টি-টুয়েন্টি বিশ্বকাপের জন্য সব ট্যাক্স কেটে প্রাপ্য বাকি অর্থ তুলে দিয়েছিল আইসিসির হাতে। সেই ক্ষতির অঙ্কই এবার বিসিসিআইয়ের থেকে ফেরত চায় আইসিসি।

মন্তব্য: