ট্রেন্ট ব্রিজে বৃহস্পতিবার অপরাজিত থাকার লড়াইয়ে মাঠে নামছে নিউজিল্যান্ড ও ভারত। বাংলাদেশ সময় ৩.৩০ মিনিটে এই ম্যাচ শুরু হওয়ার কথা রয়েছে। তবে আবহাওয়ার পুর্বাভাস বলছে ম্যাচে বৃষ্টির বাগড়া প্রায় নিশ্চিত এমনকি সম্ভাবনা আছে ম্যাচ পরিত্যক্ত হওয়ারও।

চলতি বিশ্বকাপ আসরে তিনটি ম্যাচ শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তানকে হারিয়ে টেবিলের শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। আজ আসরে নিজেদের চতুর্থ ম্যাচে ভারতের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করবে তারা। সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় প্রথম পাঁচে রয়েছেন দুই কিউই বোলার লকি ফার্গুসন ও ম্যাট হেনরি।

অন্যদিকে আসরে আজ নিজেদের তৃতীয় ম্যাচে মাঠে নামছে ভারত। এর আগে তারা দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়াকে হারিয়ে ভয়ংকর মেজাজে আছে। তবে ইনজুরির জন্য কোহলিরা এই ম্যাচে পাচ্ছে না ওপেনার শিখর ধাওয়ানকে। তার জায়গায় আজ একাদশে ওপেন করতে পারেন লোকেশ রাহুল।

কিন্তু বিশ্বকাপ পরিসংখ্যান খুব একটা স্বস্তিতে রাখবে না টিম ইন্ডিয়াকে। ২০০৩ সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে শেষবারের সাক্ষাতে ভারত জয়ী হলেও বিশ্ব ক্রিকেটের মেগা আসরে দু’দলের ৭ বারের সাক্ষাতে ৪ বার জয় পেয়েছে নিউজিল্যান্ড। ৩টি ম্যাচ জিতেছে ভারত। কিন্তু ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপে তিনবারের সাক্ষাতে ভাগ্য একবারও সহায় হয়নি দু’বারের বিশ্বচ্যাম্পিয়নদের। এমনকি বিশ বছর আগে এই নটিংহ্যামেই কিউইদের কাছে ৫ উইকেটে বিধ্বস্ত হয়েছিল আজহারউদ্দিনের ভারত।

মন্তব্য: