চেন্নাইতে অনুষ্ঠিত এবারের আইপিএল নিলাম সৃষ্টি করেছে ইতিহাস। এবারের আইপিএলের নিলামের তালিকায় থাকা ২৯২ জন ক্রিকেটারের মধ্যে ১৩০জন ক্রিকেটারের নাম ডাকা হয়েছে। এর মধ্যে বিক্রি হয়েছেন মাত্র ৫৭জন ক্রিকেটার। এ ফাঁকেই ৮ টি রেকর্ড গড়ে ফেলেছে ১৪তম আইপিএলের নিলাম।

আইপিএলের ইতিহাসে সবচেয়ে দামি ক্রিকেটার
ক্রিস মরিস হয়ে গেলেন আইপিএলের ইতিহাসে সবচেয়ে দামি ক্রিকেটার। রাজস্থান রয়্যালস তাকে কিনে নিয়েছে ১৬ কোটি ২৫ লাখ রুপিতে। তার ভিত্তিমূল্য ছিল ৭৫ লাখ রুপি।

আইপিএল নিলাম থেকে ২য় সর্বোচ্চ উপার্জনকারী হলেন ম্যাক্সওয়েল
অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলকে ১৪ কোটি ২৫ লাখ রুপিতে কিনে নিয়েছে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। আইপিএলের ইতিহাসে এখনও পর্যন্ত মোট ৫টি নিলাম থেকে সর্বমোট ৪৫ কোটি ৩০ লাখ রুপি উপার্জন করতে সক্ষম হয়েছেন ম্যাক্সওয়েল।

অনভিষিক্ত ক্রিকেটার হিসেবে রেকর্ড গড়লেন গৌথাম
অফ স্পিন অলরাউন্ডার কৃষ্ণাপ্পা গৌথাম। আইপিএল নিলামে তার ভিত্তিমূল্য ছিল মাত্র ২০ লাখ রুপি। গৌথামকে কিনতে সমর্থ হয় চেন্নাই সুপার কিংস। তাতেই রীতিমত রেকর্ড গড়ে ফেললেন তিনি। ৯ কোটি ২৫ লাখ রুপিতে বিক্রি হয়েছেন তিনি।

রিলে মেরেডিথ হচ্ছেন সবচেয়ে দামি অনভিষিক্ত বিদেশী ক্রিকেটার
জাতীয় দলের হয়ে এখনও খেলেননি, এমন বিদেশি ক্রিকেটারদের মধ্যে আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি দামে বিক্রি হলেন ২৪ বছর বয়সী অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার রিলে মেরেডিথ। প্রীতি জিনতার দল পাঞ্জাব কিংস ৮ কোটি রুপিতে কিনে নিয়েছেন রিলে মেরেডিথকে।

ভিত্তিমূল্য থেকে ৪৬.২৫ গুণ বেশি দামে বিক্রি হলেন গৌথাম
কৃষ্ণাপ্পা গৌথাম নিজের ভিত্তিমূল্য নির্ধারণ করেছিলেন সবচেয়ে কম, ২০ লাখ রুপি। কিন্তু তিনি বিক্রি হলেন ৯ কোটি ২৫ লাখ রুপিতে। এর অর্থ, ভিত্তিমূল্য থেকে কত বড় লাফ দিলে এতবেশি মূল্যে কেউ বিক্রি হতে পারেন! গৌথাম ভিত্তিমূল্য থেকে ৪৬.২৫ গুণ বেশি মূল্যে বিক্রি হলেন এবারের আইপিএল নিলামে। আইপিএলের ইতিহাসে এটা রেকর্ড, ভিত্তিমূল্য থেকে সবচেয়ে বড় লাফ দেয়ার।

এক নিলামে চারজনের মূল্য ১৪ কোটির বেশি
আইপিএলের নির্দিষ্ট একটি নিলামে চারজনের বেশি ক্রিকেটারের মূল্য উঠলো ১৪ কোটি রুপির বেশি। এর আগে আর কোনো আইপিএল নিলামে এত বেশি ক্রিকেটারের মূল্য ১৪ কোটি রুপি ছাড়িয়ে যায়নি। ক্রিস মরিস, কাইল জেমিস, গ্লেন ম্যাক্সওয়েল এবং জিয়ে রিচার্ডসন- এই চারজনের মূল্য উঠলো ১৪ কোটি প্লাস।

রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুতেই ১৪ কোটি প্লাস খেলোয়াড় বেশি
আইপিএলের দলগুলোর মধ্যে বিরাট কোহলির দল রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুতেই রয়েছে ১৪ কোটি রুপির বেশি দামি খেলোয়াড়। প্রথমে গ্লেন ম্যাক্সওয়েলকে ১৪ কোটি ২৫ লাখ রুপিতে কিনে নেয়ার পর নিউজিল্যান্ডের পেসার কাইল জেমিসনকে ১৫ কোটি রুপিতে কিনে নিয়েছে ব্যাঙ্গালুরু।

কাইল জেমিসন হলেন নিউজিল্যান্ড থেকে আইপিএলে সবচেয়ে দামি ক্রিকেটার
১৫ কোটি রুপিতে পেসার কাইল জেমিসনকে কিনে নিয়েছে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। এর অর্থ, নিউজিল্যান্ড থেকে সবচেয়ে দামি ক্রিকেটার হিসেবে আইপিএলে বিক্রি হলেন তিনি।