10.3 C
New York
Sunday, April 14, 2024

Buy now

আফ্রিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের নতুন ফরম্যাট ঘোষণা

২০২৬ বিশ্বকাপ ৩২ দল থেকে পরিবর্তিত হচ্ছে ৪৮ দলে, এটা পুরোনো খবর। সঙ্গত কারনেই বিশ্বকাপের বাছাইপর্বের ফরম্যাটেও আসছে পরিবর্তন। পরিবর্তিত ফরম্যাট সেভাবেই ঘোষণা করছে মহাদেশীয় অঞ্চলগুলো।

কিছুদিন পূর্বেই এশিয়া, কনক্যাকাফ, কনমেবল ও উয়েফা অঞ্চলের বাছাইপর্বের পরিবর্তিত ফরম্যাট জানিয়ে দেওয়া হলেও গতকাল কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ) বিশ্বকাপ বাছাইয়ে আফ্রিকা অঞ্চলের পরিবর্তিত ফরম্যাট ঘোষণা করেছে।

বিশ্বকাপ বাছাইপর্বে আফ্রিকার ৫৪টি দেশ ৯টি গ্রুপে ভাগ হয়ে খেলবে নতুন ফরম্যাট অনুযায়ী। একেকটি গ্রুপে থাকবে ৬টি দল। ২০২৬ বিশ্বকাপে গ্রুপ চ্যাম্পিয়ন ৯টি দল সরাসরি খেলবে।

আরও পড়ুনঃ বাংলাদেশ-আফগানিস্তান সিরিজের সূচি প্রকাশ

নিজেদের মধ্যে প্লে-অফ খেলবে সেরা চার গ্রুপ রানার্সআপ দল। সেখান থেকে আন্তমহাদেশীয় প্লে-অফে যাবে একটা দল।

সর্বমোট ছয়টি দল আন্তমহাদেশীয় প্লে-অফ খেলবে। এশিয়া, আফ্রিকা, দক্ষিণ আমেরিকা, ওশেনিয়া প্রত্যেক অঞ্চল থেকে আসবে একটি করে দল এবং স্বাগতিক কনক্যাকাফ অঞ্চল থেকে আসবে দুটি দল। ছয় দল থেকে শেষ পর্যন্ত আন্তমহাদেশীয় প্লে-অফ থেকে বিশ্বকাপে সুযোগ পাবে মোট দুটি দল।

আগামী ১২ জুলাই বেনিনের কোতোনো শহরে হবে বাছাইপর্বের ড্র যা আলজেরিয়ায় সিএএফের নির্বাহী কমিটির সভা শেষে জানানো হয়েছে।

গ্রুপ পর্বে প্রতিটি দল খেলবে ১০টি করে ম্যাচ। এই বছরের আগামী ১৩ নভেম্বর থেকে ২১ নভেম্বরের মধ্যে দলগুলো প্রথম দুটি ম্যাচ খেলবে। আগামী ২০২৫ সালের অক্টোবরে শেষ হবে বাছাইপর্বের খেলা। ২০২৫ সালে বাছাইপর্বের খেলা শেষে নভেম্বরে শুরু হবে প্লে-অফের ম্যাচগুলো।

বিডিস্পোর্টসনিউজ/এমপিযুথী

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles