সোমবার আয়ারল্যান্ডে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বল হাতে ২৭ রান দিয়ে ১টি উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। আর এতেই সাকিব আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট শিকারির তালিকায় পাকিস্তানের সাবেক তারকা অলরাউন্ডার শহীদ আফ্রিদিকে ছাড়িয়ে গেলেন।

সোমবার ডাবলিনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের ৫ উইকেটের জয়ের ম্যাচে একটি উইকেট নিয়ে আফ্রিদিকে টপকান দেশসেরা এই অলরাউন্ডার। একটি উইকেটে আন্তর্জাতিক ক্রিকেটে তথা টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট মিলিয়ে ৩২৪ ম্যাচে সাকিবের মোট উইকেট দাঁড়িয়েছে ৫৪২টি।

আফ্রিদি থেকে সাকিবের উইকেট একটি বেশি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার আগে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে আফ্রিদি মোট ম্যাচ খেলেন ৫২৪টি। উইকেট নেন ৫৪১টি।

এদিকে চলতি সিরিজে আর একটি উইকেট পেলেই নিজেকে নতুন উচ্চতায় নিয়ে যাবেন সাকিব। ওডিআই ক্রিকেটে ৫ হাজার রানের পাশাপাশি ২৫০ উইকেট নেয়া পঞ্চম অলরাউন্ডার হবেন তিনি। সবচেয়ে কম ম্যাচ খেলে এই ক্লাবে প্রবেশের রেকর্ডটিও নিজের করে নেবেন সাকিব।

ওয়ানডে ক্রিকেটে ইতিহাসে ৫০০০ রান ও ২৫০ উইকেট রয়েছে মাত্র ৪ জন ক্রিকেটারের।তারা হচ্ছেন পাকিস্তানের শহীদ আফ্রিদি, আব্দুর রাজ্জাক, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ও শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া।

মন্তব্য: