হেডিংলি টেস্টের প্রথম দিনের শুরুতে দাপট দেখিয়েছিল বৃষ্টি। তবে এরপর বল হাতে তাণ্ডব চালালেন দ্বিতীয় টেস্ট খেলতে নামা ক্যারিবিয়ান পেসার জোফ্রা আর্চার। একাই ৬ উইকেটে নিয়ে ১৭৯ রানের অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ইতি টানেন তিনি।

টসে হেরে প্রথমে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়ার হয়ে প্রতিরোধ গড়তে পেরেছেন ডেভিড ওয়ার্নার ও স্মিথের অনুপস্থিতে দলে সুযোগ পাওয়া মার্নাস লাবুসচাগনে। তৃতীয় উইকেটে এই জুটিতে আসে শতাধিক রান।

প্রথম দুই টেস্টে চরমভাবে ব্যার্থ ওয়ার্নার ৬১ ও লাবুসচাগনে ৭৪ রান করে ফিরে গেলে খড়কুটোর মতো উড়ে যায় অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। কেবল অধিনায়ক টিম পেইনের ১১ রান ছাড়া বাকি ৮ ব্যাটসম্যানই ফেরেন সিঙ্গেল ডিজিটে। এদের মধ্যে তিনজন রানের খাতাই খুলতে পারেননি।

১৭.১ ওভারে ৪৫ রান খরচায় আর্চার ক্যারিয়ারের প্রথম বারের মতো পাঁচের অধিক উইকেট তুলে নেন। আর্চারকে ছাড়াও স্টুয়ার্ট ব্রড ২টি এবং ক্রিস ওকস ও বেন স্টোকসরা নেন ১টি করে উইকেট।

৫২.১ ওভারে অস্ট্রেলিয়াকে ১৭৯ রানে গুটিয়ে দেওয়ার পর আলো সল্পতার কারণে আর ব্যাটিংয়ে নামা হয়নি ইংলিশদের। আজ শুক্রবার বেলা চারটায় দ্বিতীয় দিনের খেলায় ব্যাটিং করতে নামবে তারা।

মন্তব্য: