আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ কার্লোস বিলার্দো সম্প্রতি হাসপাতালে ভর্তি হয়েছেন। অনেক আগে থেকেই মস্তিষ্কের দুরারোগ্য হাকিম-অ্যাডামস সিনড্রোমে ভুগছিলেন তিনি। বুয়েনস এইরেসের ‘আর্জেন্টিনা ইনস্টিটিউট অব ডায়াগনোসিসে’ মাথার অস্ত্রোপচার করার জন্য গত ৪ জুলাই ভর্তি হন কার্লোস। ২০১৮ সালে আরও দু’বার তিনি একই রোগের জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

মস্তিষ্কে অস্ত্রোপচারের পর বর্তমানে তিনি ইনটেনসিভ কেয়ার ইউনিটে আছেন। অস্ত্রোপচারের পর থেকেই তার অবস্থা আশংকাজনক। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন একসময়ের বিশ্বসেরা এই ফুটবল কোচ। আর সময়ের সাথে তার অবস্থা ক্রমশই খারাপের দিকে যাচ্ছে।

১৯৮২ সালের বিশ্বকাপের পর আর্জেন্টিনা ফুটবল টিমের কোচ হিসেবে দায়িত্ব নেন কার্লোস এবং ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতান।

নিজের খেলোয়াড়ি জীবনে লরেঞ্জো, দেপোর্তিভো, এসপানিওল ও এস্তুদিয়ান্তেস ক্লাবে মিডফিল্ডার হিসেবে খেলতেন । আর্জেন্টিনা ছাড়াও তিনি কলম্বিয়া, লিবিয়া ও গুয়াতেমালা জাতীয় দলের কোচ ছিলেন। জাতীয় দল ছাড়া বিভিন্ন ক্লাবেরও কোচ হিসেবে দ্বায়িত্ব পালন করেছেন কার্লোস। তিনি এস্তুদিয়ান্তেস, সেভিয়া, বোকা জুনিয়র্সের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মন্তব্য: