আইপিএল চলছে। তার মধ্যেই ২ এপ্রিলের স্মৃতি। আট বছর আগে এই দিনেই ওয়ানডেতে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় মহেন্দ্র সিং ধোনি অ্যান্ড কোং। ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে জিতেছিল ভারত। ছয় মেরে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেওয়ার সেই ছবি ভারতীয় ক্রিকেট অনুরাগীদের স্মৃতিতে চিরকালের জন্য অম্লান হয়ে আছে।

বিশ্বকাপ জয়ের পর দলের সব সদস্যই বলেছিলেন, তাঁরা এই ট্রফি দেশের জন্য এবং বিশেষ করে শচীন টেন্ডুলকারের জন্য জিততে চেয়েছিলেন। মঙ্গলবার ২ এপ্রিল সেই জয় স্মরণ করে ভারতীয় দলের প্রাক্তন ব্যাটিং স্তম্ভ শচীন আগামী বিশ্বকাপের আগে বিরাট কোহলি অ্যান্ড কোম্পানির কাছে একটা অনুরোধ করেছেন।

রাঁচির রাজপুত্রের হাত ধরেই ক্রিকেটের রাজমুকুট মাথায় চাপিয়েছিলেন ধোনিরা। সেই স্মৃতি এখনও অম্লান শচীনের হৃদয়ে। ক্রিকেটের মায়েস্ত্রো যেমন সেই দিন স্মরণ করে টুইটে বেশ নস্ট্যালজিক। লেখেন, “আমার ক্রিকেটীয় কেরিয়ারের সেরা মুহূর্ত।” এর সঙ্গে ১৮ সেকেন্ডের একটি ভিডিও পোস্টও করেছেন তিনি।

তিনি বলেছেন, প্রতি চার বছর অন্তর বিশ্বকাপ হয়। ২০১১-র ২ এপ্রিলের পর আটটা বছর কেটে গিয়েছে। তাই সামনে আরও একটা বিশ্বকাপ। আমি জানি, আমাদের দল এখনও ঘোষণা হয়নি। কিন্তু যে দলই যাক না কেন, তা আমাদের দল। ভালো করে লক্ষ্য করলে দেখা যাবে যে, ভারতীয় দলের জার্সিতে বিসিসিআই-এর লোগোর উপর তিনটি তারার ছবি রয়েছে। এই তিনটি তারা হচ্ছে, তিনটি বিশ্বকাপ। এবারে সেই তারার সংখ্যা আরও বাড়ানোর সময় এসে গিয়েছে। বিশ্বকাপে এসো একসঙ্গে জাতীয় দলকে সমর্থন করি। ভারতীয় দলকে শুভেচ্ছা।”

ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিশ্বকাপ জিতেছিল ভারত। শচীন বলেছেন, ২০১১-র ২ এপ্রিলের কথা বলতে গেলে বুঝতে পারি না কোথা থেকে শুরু করব, আর শেষ করব কোথায়। আমাদের পক্ষে একটা স্মরণীয় দিন। ক্রিকেট মাঠে প্রচুর দিন কাটিয়েছি, কিন্তু ওই দিনটার মতো বড় দিন আর দেখিনি।

মন্তব্য: