আয়ারল্যান্ডে ত্রিদেশীয়র সিরিজে নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নামছে বাংলাদেশ। প্রথম ম্যাচেই তাদের প্রতিপক্ষ সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। যার তাদের প্রথম ম্যাচেই স্বাগতিক আয়ারল্যান্ডকে ১৯৬ রানের বড় ব্যবধানে হারিয়ে আসর শুরু করেছে। এমন পরিস্থিতিতে জয় দিয়ে সিরিজ শুরু করার লক্ষ্য নিয়ে মাঠে নামছে মাশরাফিরা। ডাবলিনের ক্যাসল এভিনিউতে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে শুরু হবে ম্যাচটি।

বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার প্রথম দেখা ১৯৯৯ সালে। এরপর থেকে দুই দল মোট ৩৪ বার লড়াইয়ে নেমেছে। যেখান পরিসংখ্যান কথা বলেছে ক্যারিবিয়ানদের হয়ে। কারণ বাংলাদেশ যেখানে ১১ বার জিতেছে সেখানে দ্বিগুনের ও বেশি ২১ বার জয় নিয়ে মাঠ ছেড়েছে ক্যারাবিয়ান দলটি। ২টি ম্যাচ শেষ হয় অমিমাংসীতভাবে। তবে সাম্প্রতিক পরিসংখ্যান পাল্লা ভারী বাংলাদেশের। শেষ দুই বারের দ্বিপক্ষীয় লড়াইয়ে দুই বারই জিতেছে বাংলাদেশ।

এদিকে আজকের ম্যাচে দুই দলের ক্রিকেটারদের অভিজ্ঞার নিরিখে ব্যাটিংয়ে এগিয়ে আছে বাংলাদেশ। ২২ ম্যাচে ৭৬৬ করে তালিকায় সবার ওপরে আছেন তামিম ইকবাল। পরের জায়গাটি ৭৪৮ রান করা মুশফিকুর রহিমের। আর তিন নম্বর জায়গাটিতে আছেন উইন্ডিজের ব্যাটিং দানব ক্রিস্টোফার গেইল। যদিও ৬৬১ রান করা এ ব্যাটসম্যান খেলছেন না এ ম্যাচে।

অন্যদিকে বোলিংয়ে এগিয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ। ১৬ ম্যাচে কেমার রোচ ২৯ বার বাংলাদেশি ব্যাটসম্যানদের প্যাভেলিয়নে ফিরিয়েছেন তিনি। তবে ২য় অবস্থানে আছেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফী বিন মুর্তজা। ১৫ ম্যাচে তার ঝুলিতে আছে ২৪ উইকেট। ১৯ উইকেট নিয়ে তৃতীয় নামটি টাইগার স্পিনার আব্দুর রাজ্জাকের।

মন্তব্য: