আয়ারল্যান্ড সফর দিয়ে বিশ্বকাপের সবশেষ প্রস্ততি নেবে বাংলাদেশ দল। এই সফরের জন্য এর মধ্যেই ১৫ সদস্যের দল ও ব্যাকআপ হিসেবে দুই ক্রিকেটারের স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। এবার এই সফরে ব্যাকআপ ক্রিকেটার হিসেবে যুক্ত হতে যাচ্ছেন আরো দুই ক্রিকেটার। ঘরোয়া লীগের পারফরমার অলরাউন্ডার ফরহাদ রেজার সঙ্গে ইনজুরি থেকে মাঠে ফেরা তাসকিন আহমেদও যেতে পারেন। এরই মধ্যে মিরপুরের ক্যাম্পে ডাকা হয়েছে তাদের।

শনিবার প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ১৯ জনের স্কোয়াড যাবে। ফরহাদ রেজা ছাড়াও তাসকিন আর শফিউলের মধ্য থেকে যে কোনো একজন যেতে পারে। তবে নির্বাচকপ্রধান দ্বিতীয় নামটি না বললেও বিভিন্ন সূত্রে জানা গেছে, তাসকিনের যাওয়ার সম্ভাবনাই বেশি।

সদ্য সমাপ্ত ঢাকা প্রিমিয়ার লিগে দুর্দান্ত ফর্মে ছিলেন অলরাউন্ডার ফরহাদ রেজা। এই আসরে তিনি প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাবের হয়ে ১৬ ম্যাচে ৩৯ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে ফরহাদ রান করেছেন ২০৭। এর আগে টি-টোয়েন্টি লিগে ৪ ম্যাচে ১১ উইকেট ও ২২৭.৬৫ স্ট্রাইক রেটে রান করেছেন ১০৭।

এদিকে বিপিএলে দারুণ নৈপুণ্য প্রদর্শন করা তাসকিন চোটের কারণে দীর্ঘদিন ছিলেন মাঠের বাইরে। ঢাকা প্রিমিয়ার লিগে লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে মাঠে নামলেও তার শারীরিক ফিটনেস ‘ম্যাচ খেলার জন্য যথাযথ নয়’ এমন কারণ দেখিয়ে তাকে বিশ্বকাপ কিংবা আয়ারল্যান্ডে অনুষ্ঠিতব্য ত্রিদেশীয় সিরিজে দলে নেওয়া হয়নি।

তবে আসরে পরেই দুই ম্যাচেই বল হাতে দারুণ নৌপুন্য দেখানি তিনি। মোট ছয়টি উইকেট নিয়ে নির্বাচকদের সামনে নিজেকে প্রমান করেন তিনি।

হুট করে কেন দুই ক্রিকেটারকে আয়ার‌ল্যান্ড সফরের দলে যুক্ত করা হচ্ছে এমন প্রশ্নে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু শনিবার বলেছেন, ‘আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলতে ফরহাদ রেজা যাচ্ছে এটা নিশ্চিত। এছাড়া তাসকিন ও শফিউলের ব্যাপারে আলোচনা চলছে। এটাও নিশ্চিত যে তাদের মধ্যে একজন আয়ারল্যান্ডে যাবে। তবে সে কে, জানা যাবে কাল (রবিবার)।’

দুইদিন বিরতি দিয়ে জাতীয় দলের অনুশীলন শুরু হচ্ছে রবিবার। দীর্ঘদিন পর জাতীয় দলের অনুশীলন জার্সি উঠবে ফরহাদের গায়ে। ৩৪ ওয়ানডে ও ১৩ টি-টোয়েন্টি খেলা এই অলরাউন্ডার সবশেষ বাংলাদেশের জার্সি পরেন ২০১৪ সালে।

বিশ্বকাপের ১৫ জনের দল তো আছেই, এই ত্রিদেশীয় সিরিজের জন্য ওই দলটির সঙ্গে যুক্ত হয়েছেন ব্যাটসম্যান ইয়াসির আলী রাব্বি ও স্পিনার নাঈম হাসান। আরও দুইজন যোগ হলে দল হবে ১৯ জনের।

মন্তব্য: