14.7 C
New York
Thursday, October 6, 2022

Buy now

ইতালিয়ান লিগে প্রথম নারী রেফারি কাপুতি

ইতালিয়ান ফুটবল আসছে নতুন মৌসুমে এক ইতিহাস গড়তে যাচ্ছে। দেশটির ফুটবলের সর্বোচ্চ স্তর সিরি’আর ইতিহাসে কখনো ম্যাচের দায়িত্বে থাকেননি কোনো নারী।

কর্তৃপক্ষ এবারই প্রথমবারের মতো কোনো নারীকে রেফারি হিসেবে দায়িত্ব দিয়েছে সিরি’আ। নতুন মৌসুমেই দেশটির ফুটবলের সর্বোচ্চ স্তরে অভিষেক হচ্ছে প্রথম নারী রেফারি মারিয়া সোলে ফেররিয়েরি কাপুতির।

আরও পড়ুনঃ কাজ করি বলেই আমাকে নির্বাচিত করা হয়: সালাউদ্দিন

সিরি’আয় এমন দৃশ্য অভূতপূর্ব হলেও দেশটির কাপ প্রতিযোগিতায় ঠিকই নারী রেফারির অধীনে খেলা চলেছে। ইতালিয়ান কাপে চিত্তাদেলার বিপক্ষে সেই ম্যাচে খেলেছিল কাইয়েরি। সেই ম্যাচে দায়িত্ব পেয়েছিলেন কাপুতি।

ইতালির সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতার রেফারিং পুলে ৩১ বছর বয়সী এই রেফারি এবার জায়গা পেলেন। তাতেই তার কাজের পরিসরটা আরেকটু বিস্তৃত হলো।

২০০৭ সালে ইতালিয়ান রেফারি অ্যাসোসিয়েশনে মাত্র ১৬ বছর বয়সে তিনি যোগ দিয়েছিলেন। এরপরের ৮ বছর তিনি ম্যাচ পরিচালনা করেছেন প্রাদেশিক ও আঞ্চলিক সব লিগে। এরপর ২০১৫ সালে তিনি দেশটির চতুর্থ সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা সিরি’ডি এর ম্যাচ পরিচালনার সুযোগ পান।

আরও পড়ুনঃ পন্ত-জাদেজার সেঞ্চুরিতে ভারতের সংগ্রহ ৪১৬

২০১৯ সালে নারী ইউরোর বাছাইপর্বের ম্যাচ পরিচালনার দায়িত্ব পান তিনি। পরের বছর তিনি সিরি’সি এর রেফারিংয়ের সুযোগ পান। সে বছরই তিনি সিরি’বি এর একটি ম্যাচ পরিচালনা করেন। এবার তার পা পড়তে যাচ্ছে সিরি’আর আঙিনায়।

ইতালিয়ান রেফারিদের পরিচালনা কমিটির সভাপতি আলফ্রেদো ত্রেনতালাঙ্গে একে দেখছেন কাপুতির অর্জন হিসেবেই। জানালেন, আর সবার উচিত একে স্বাভাবিকভাবে গ্রহণ করা।

তিনি আরও বলেন, ‘খুবই সুন্দর আর তৃপ্তির মুহূর্ত এটি। তবে এটা দুঃখের বিষয় যে, একজন নারীর উপস্থিতিতে কেউ অবাকও হতে পারে! অবশ্যই, এই ঘটনাটা বিশাল। কারণ সে তার যোগ্যতার ভিত্তিতে এসেছে, কোনো দয়াদাক্ষিণ্যের ফলে নয়।’

বিডি স্পোর্টস নিউজ/এইচএন

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,514FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles