একদিকে ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল ম্যাচের উন্মাদনা অপর দিকে টেনিসের সবচেয়ে বড় মর্যাদার আসর উইম্বলডন ফাইনালের উত্তেজনা। সব মিলিয়ে যেন ১৪ জুলাই দিনটির কথা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষারে লেখা থাকবে।

এই দিনে ইতিহাস সেরা টেনিস ফাইনাল ম্যাচ উপহার দিয়েছেন রজার ফেদেরার ও নোভাক জকোভিচ। দীর্ঘ পাঁচ ঘণ্টার ম্যাচে রজার ফেদেরারকে ট্রাইবেকারে হারিয়ে নিজের পঞ্চম উইম্বলডন শিরোপা তুলে নেন জকোভিচ।

ডিপেন্ডিং চ্যাম্পিয়ন জকোভিচের সাথে র‍্যাংকিংয়ে তিনে থাকা ফেদেরারের শিরোপার লড়াইটা যে হাড্ডাহাড্ডি হবে তা আগে থেকেই জানা ছিল সবার। তবে ইতিহাসের সব লড়াই কে ছাপিয়ে যাবে তা হয়ত কেউ কল্পনাও করতে পারেনি।

প্রথম সেট থেকেই সমানে সমানে লড়াই করেন দুই টেনিস তারকা যার ফলে প্রথম সেটটি ট্রাইবেকারে গড়ালে ৭-৬ এ প্রথম হাসি হাসেন জকোভিচ।

দ্বিতীয় সেটেই ঘুরে দাঁড়িয়ে ফেদেরার পাত্তাই দেননি সার্বিয়ান তারকা জকোভিচকে। দ্বিতীয় সেটটি একচেটিও ভাবে ৬-১ পয়েন্টে জিতে নেন সুইস তারকা রজার ফেদেরার।

তৃতীয় সেটে যেন প্রথম সেটের পুনরাবৃত্তি। আবারো হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ পর্যন্ত ৭-৬ পয়েন্টে সেটটি জিতে নেন সার্বিয়ান তারকা জকোভিচ।

চতুর্থ সেটে আবারও নিজের দাপট দেখান ফেদেরার। ৬-৪ পয়েন্ট ব্যবধানে জকোভিচকে হারিয়ে আবারো সমতায় ফেরেন তিনি। চার সেট মিলিয়ে কেউ এগিয়ে না থাকায় খেলা গড়ায় পঞ্চম অর্থাৎ ফাইনাল সেটে। খেলার আসল উত্তেজনাটা যেন ফাইনাল রাউন্ডের জন্যই তোলা ছিল।

ফাইনাল সেটে কেউ কাউকে ছেড়ে কথা বলেননি। একবার ফেদেরার তো আরেকবার জকোভিচ। এটাই হয়ে চলছিল। এমন চলতে চলতে ১২-১২ পয়েন্ট পর্যন্ত গড়ে খেলা; কিন্তু কেউই পারছেন না সেট ব্রেক করতে। শেষ পর্যন্ত খেলা আবারো গড়ায় টাইব্রেকারে।

আর সেখানেই বাজিমাত করেন জকোভিচ। শেষ সেট ১৩-১২ ব্যবধানে জিতে নিজের ১৬তম গ্র্যান্ডস্লাম শিরোপা অর্জন করেন এই সার্বীয়ান তারকা। হারলেও এই ম্যাচকে অমর করে গেছেন ফেদেরার। পাঁচ ঘণ্টার এই ম্যারাথন লড়াইয়ের ম্যাচকে উইম্বলডন ইতিহাসের সেরা ম্যাচ বলতে দ্বিধা করবে না কেউ।

এর আগ পর্যন্ত ২০০৮ উইম্বলডনের ফাইনাল ম্যাচটিই হয়ে ছিল বিখ্যাত। ওই ম্যাচে ফেদেরারকে ৬-৪, ৬-৪, ৬-৭, ৬-৭, ৯-৭ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন রাফায়েল নাদাল।

হাড্ডাহাড্ডি লড়াই শেষে শিরোপা নিশ্চিত হওয়ার পরও যেন বিশ্বাসই হচ্ছিল না জোকোভিচের। তিনি বলেন, এটা পুরোপুরি স্বপ্নের মতো।

চ্যাম্পিয়নকে অভিনন্দন জানিয়ে ফেদেরার বলেন, অসাধারণ একটি ম্যাচ ছিল। দীর্ঘ লড়াই, ম্যাচটিতে সবকিছু ছিল। নোভাক, অভিনন্দন তোমাকে।

মন্তব্য: