শনিবার ধোনির চেন্নাই সুপার কিংস ও কোহলির রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ম্যাচ দিয়ে দ্বাদশ আইপিএলের যাত্রা শুরু হচ্ছে। এই ম্যাচে দুই দলের ব্যাটসম্যানই একটি মাইলফলক স্পর্শের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছেন।

দুই বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে গেল বছরই আইপিএলের একাদশ আসরের চ্যাম্পিয়ন হয়ে নতুন শুরু করেছে ধোনির নেতৃত্বধীন চেন্নাই সুপার কিংস। অন্যদিকে বরাবার শক্তিশালী দল গঠন করেও শিরোপার দেখা না পাওয়া রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু গেল বার ষষ্ঠ স্থানে আসর শেষ করেছিল। ১২ ম্যাচে জয় পেয়েছিল ছয়টিতে। এই আসরেও দল দুটি তারকাতে ঠাসা।

শনিবার আইপিএলের ধোনি বনাম কোহলির চেয়েও অন্য এক কারণে রীতিমতো উত্তেজক হতে চলেছে এই মেগা ম্যাচ। কারণ বিরাট কোহলি বনাম সুরেশ রায়না। ব্যাপারটা হয়তো বুঝতে পারছেন না। আসলে এই দুই ব্যাটসম্যান এখনও পর্যন্ত আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ দুই রানাধিকারী।

আইপিএলে ১৭২ ইনিংসে ৪৯৮৫ রান রয়েছে রায়নার। গড় ৩৪.৩৭। ৩৫টি অর্ধশতক ও একটি শতক। আর কোহলি ১৫৫ ইনিংসে ৪৯৪৮ রান। গড় ৩৮.৩৫। চারটি শতরান ও ৩৪টি অর্ধশতক। ফলে দু’জনের কাছেই সুযোগ রয়েছে আইপিএলের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসাবে ৫০০০ রান পূর্ণ করার।

রায়নার দরকার ১৫ রান। কোহলির দরকার ৫২ রান। সেই দিক দিয়ে কিছুটা এগিয়ে রায়না। তবে ফর্মের বিচারে অনেকটাই এগিয়ে কোহলি। ফলে ম্যাচে টস যে বড়ো ভূমিকা পালন করবে তা বলার অপেক্ষা রাখে না। এখন দেখার শেষমেশ কী হয়।

মন্তব্য: