বাইশ গজে ইতিহাস লিখলেন শ্রীলঙ্কার ব্যাটসম্যান অ্যাঞ্জেলো পেরেরা। দ্বীপরাষ্ট্রের এই ক্রিকেটার প্রথম শ্রেণির এক ম্যাচেই হাঁকালেন জোড়া দ্বি-শতরান। বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই নজির গড়লেন শ্রীলঙ্কার নন্দেস্ক্রিপ্টস ক্রিকেট ক্লাবের (এনসিসি) ক্যাপ্টেন। পেরেরা সিংহলি স্পোর্টস ক্লাবের (এসএসসি) বিরুদ্ধে প্রথম ইনিংসে ২০১ ও দ্বিতীয় ইনিংসে ২৩১ রান করেন।

পেরেরার আগে ৮১ বছর আগে অর্থাৎ ১৯৩৮ ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব ছুঁয়েছিলেন আর্থার ফ্যাগ। কেন্টের হয়ে ইংল্যান্ডের প্রথম শ্রেণীর ক্রিকেটে দুই ইনিংসেই দ্বিশতরান এসেছিল ফ্যাগের ব্যাট থেকে। এসেক্সের হয়ে সেই ম্যাচে প্রথম ইনিংসে অপরাজিত ২০২ রানের পাশাপাশি দ্বিতীয় ইনিংসে ২৪৪ রান এসেছিল এই ব্যাটসম্যানের থেকে।

দেশের জার্সিতে ছ’টি (চারটি ওয়ান-ডে ও দু’টি টি-২০) আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন বিস্ময় রেকর্ডের অধিকারী পেরেরা। ২৮ বছরের এই অলরাউন্ডার ২০১৩-তে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাল্লেকেলেতে শ্রীলঙ্কার হয়ে ওয়ান-ডে অভিষেক করেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৬-তে ডাম্বুলায় শেষ ওয়ানডে খেলেন তিনি। ২০১৩-তে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টি-২০ খেলেন তিনি। পরের বছর এই বাংলাদেশের বিরুদ্ধেই শেষবার টি-২০ জার্সিতে দেখা যায় তাঁকে। পেরেরা ৯৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ৬৯৪১ রান করেছেন। এর মধ্যে ১৮টি শতরান ও ৩৩টি হাফ-সেঞ্চুরি রয়েছে।

মন্তব্য: