ক্যারিবিয়ানদের বিপক্ষে তৃতীয় টেস্টে জয়ের সুবাস পাচ্ছে ইংল্যান্ড। টেস্টের তৃতীয় দিন শেষে অধিনায়ক রুটের সেঞ্চুরি, জো ডেনলি ও জোস বাটলারের অর্ধশতরানে দুই ইনিংস মিলিয়ে ৪৪৮ রানের লিড নিয়েছে তারা। ক্রিজে রুট ১১১ রান এবং বেন স্টোকস ২৯ রান নিয়ে বুধবার রাতে চতুর্থ দিনের খেলা শুরু করবেন। হাতে আছে এখনো ছয় উইকেট।

সোমবার টেস্টের তৃতীয় দিনে প্রথম ইনিংসের ১২৩ রান ও বিনা উইকেটে ১৯ রান নিয়ে দিন শুরু করে ইংল্যান্ড। তৃতীয় দিনে আর কোনো রান যোগ করার আগেই ররি বার্নসের উইকেট হারায় তারা। ১০ রান করে ফিরে যান তিনি। দ্বিতীয় উইকেটে কিয়েটন জেনিংস ও জোন ডেনলি মিলে ৫৪ রান তোলেন। ৭৩ রানের মাথায় আরেক উদ্বোধনী ব্যাটসম্যান জেনিংসও সাজঘরের পথ ধরেন আলজারি জোসেফের বলে বোল্ড হয়ে।

তৃতীয় উইকেটে ৪৪ রান যোগ করার পর বাটলারের সঙ্গে শতরানের পার্টনারশিপ গড়েন রুট। আর এতেই বড় রানের লক্ষ্যে এগিয়ে যায় ইংরেজরা। ব্যক্তিগত ৬৯ রানে ডেনলি ও ৫৬ রানে বাটলার আউট হলেও দিনের শেষে ১১১ রানে অপরাজিত রুট। বাটলারের সঙ্গে চতুর্থ উইকেটে জুটি বেঁধে অধিনায়ক তোলেন ১০৭ রান। এরইমাঝে টেস্ট ক্রিকেটে ১৬ তম শতরানটি পূর্ণ করে নেন তিনি।

তবে এর মধ্যে দিনের প্রথম সেশনে নির্বাসিত অধিনায়ক জেসন হোল্ডারের জায়গায় দলে আসা ক্যারিবিয়ান অলরাউন্ডার কিমো পল ডান ঊরুতে গুরুতর আঘাত পেয়ে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন। প্রাথমিক ভাবে জানা গিয়েছে মাঠে ফিরতে প্রায় সপ্তাহ ছয়েকের মত সময় লাগবে বছর কুড়ির এই ক্রিকেটারের। সুতরাং ক্যারিবিয়ানরা এখন ১১ জনের দল থেকে ১০ জনের দলে পরিণত হয়েছে।

মন্তব্য: