কয়েক মাস পরেই ইংল্যান্ডে মাঠে গড়াচ্ছে বিশ্বকাপ। সম্ভাবনা রয়েছে এই আসরে দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে পারেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তাই বুধবার দ্বিতীয় কোয়ালিফায়ারে ঢাকার বিপক্ষে হারার পর মাশরাফির কাছে প্রশ্ন ছিল আরেকটি বিপিএল খেলবেন? তবে উত্তরটি সরাসরি না দিলেও জানিয়ে দিয়েছেন ২০ বছর পর্যন্ত ক্রিকেট ক্যারিয়ারকে টেনে নিয়ে যেতে চান।

চলতি বিপিএলে তিন নম্বরে থেকে আসর শেষ করেছে মাশরাফির রংপুর। তবে বিপিএলে পাঁচ শিরোপার চারটিই তার নামের পাশে। ষষ্ঠ আসরে ফাইনালে ওঠা হয়নি তার। তবুও আক্ষেপ নেই।

এদিকে আন্তর্জাতিক ক্রিকেটার ছাড়াও মাশরাফির আরো একটি পরিচয় তিনি বাংলাদেশের পার্লামেন্টের একজন সংসদ সদস্য। তাই এখন স্বাভাবতই তার ব্যাস্ততা বেড়েছে। বেড়েছে কাজের পরিধিও। তাই মাশরাফির কাছে ম্যাচ শেষে প্রশ্ন আসে নিজের ক্রিকেট ক্যারিয়ার নিয়ে পরিকল্পনা কি?

মাশরাফি বলেন, ‘ইনশাআল্লাহ, আল্লাহ বাঁচিয়ে রাখলে, সুস্থ রাখলে ইচ্ছা আছে (আরেকটি বিপিএল খেলার)। আন্তর্জাতিক ক্রিকেট কী হবে জানি না। সবকিছু মিলিয়ে একটা ইচ্ছা ছিল যে, বিশ বছর ক্রিকেট খেলব। শুধু যে আন্তর্জাতিক ক্রিকেট, তা না। ধরেন, ঢাকা লিগ বা বিপিএল, এগুলো তো আমাদের বড় টুর্নামেন্ট। ক্রিকেট এখানেই। এখান থেকেই সবাই জাতীয় দলে যায়।’

‘অনেক আগে থেকে ইচ্ছা ছিল যে, ২০ বছর খেলা। হবে কি না, জানি না। ইচ্ছা তো আছেই। বিপিএল যদি সামনের বছর সময়মতো হয়, সুযোগ থাকবে খেলার। খেলার ইচ্ছা আছে দেখা যাক।’

২০০১ সালে মাশরাফির ক্রিকেট ক্যারিয়ার শুরু। বর্তমানে তার বয়স ৩৫ বছর। এখন দেখার বিষয় আরো কতদিন নিজের ক্যারিয়ারটা সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারেন তিনি।

মন্তব্য: