Wazed Gazi, football, bangladesh football coach

ওয়াজেদ গাজী (১৯৩৮-২০১৮)

বাংলাদেশ ফুটবলে যাকে আমরা ওস্তাদ নামেই চিনে থাকি, বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক কোচ ওয়াজেদ গাজী আর নেই। বৃহস্পতিবার সকালে যশোরের ওয়াপদা এলাকায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। দেশের ফুটবল অঙ্গনে ‘ওস্তাদ’ নামে খ্যাত ছিলেন তিনি।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

ওয়াজেদ গাজীর জানাজা বৃহস্পতিবার বাদ জোহর যশোর ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হয়েছে। এর আগে তাঁর মরদেহ যশোর শামস-উল-হুদা স্টেডিয়ামে শ্রদ্ধা প্রদর্শনের জন্য রাখা হয়।

ওয়াজেদ গাজীর খেলোয়াড়ি জীবন ছিল বর্ণাঢ্য। ১৯৫৮ সালে স্পোর্টিং ইউনিয়নের হয়ে কলকাতা লিগে প্রথম খেলেন ওয়াজেদ গাজী। ১৯৬৩ সালে খেলেন কলকাতা মোহামেডানে। এরপর ঢাকা ফুটবল লিগে তিনি বিজি প্রেস, ওয়ান্ডারার্স, বিজেএমসি ও ঢাকা মোহামেডানের হয়ে খেলেন।

ঢাকা লীগ এর চ্যাম্পিয়ন শিরোপা পাওয়ার স্বাদ পেয়েছেন পাঁচবার। ১৯৭৮ সালে কোচ হিসেবে আত্মপ্রকাশ করেন। দেশের শীর্ষস্থানীয় প্রায় সব দলেই তিনি কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৮৭ সালে লিগে তাঁর প্রশিক্ষণে তৃতীয় হয়েছিল মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্র, তারা তখনো বড় দল হয়ে ওঠেনি। প্রশিক্ষক হিসেবে তিনি সাধারণত মাঝারি সারির দলগুলোর দায়িত্ব পালনে স্বাচ্ছন্দ্য বোধ করতেন। তারকাখ্যাতি সম্পন্ন অনেক জাতীয় ফুটবলারই তাঁর হাতে গড়া।

২০১২ সালে গুরুতর অসুস্থ হয়ে পড়েন ওয়াজেদ গাজী। এরপর থেকে তিনি ঢাকা ছেড়ে যশোরে মেয়ের বাড়িতে থাকতেন।

মন্তব্য: