সোমবার কোপা আমেরিকা আসরে কাতারের বিপক্ষে বাঁচা–মরার লড়াইয়ে নেমেছিল আর্জেন্টিনা। এই ম্যাচে কাতারকে ২-০ গোলে হারিয়ে টুর্নামেন্টের নক-আউট পর্বে জায়গা করে নিয়েছে লিওনেল মেসিরা। ১৪ বারের চ্যাম্পিয়নদের হয়ে দুই গোল করেছেন লাউতারো মার্টিনেজ ও সার্জিও আগুয়েরো।

গ্র্যামিও অ্যারেনায় ম্যাচের প্রথমার্ধেই এগিয়ে যায় আর্জেন্টিনা। প্রতিপক্ষের ভুল পাস থেকে বল পেয়ে গোলের খাতা খোলে তারা। ডি-বক্সের ডান প্রান্ত থেকে বাঁ প্রান্তে সতীর্থকে পাস দিতে গেলে সে বল ধরে ফেলেন মার্টিনেজ। আর গোলরক্ষককে একা পেয়ে লক্ষ্যভেদ করতে ভুল করেননি ইন্টার মিলানের এ স্ট্রাইকার।

সেই মার্টিনেজই আবার ৩৯তম মিনিটে সুযোগ নষ্ট করে হতাশা বাড়ান। প্রথমার্ধ শেষ হয় ১-০ ব্যবধানে। কাতার বিরতির ঠিক আগে সমতায় ফিরতে পারত। তবে ডিফেন্ডার বাসামের ফ্রি-কিক পোস্টে লাগলে বেঁচে যায় আর্জেন্টিনা।

বিরতির পর ম্যাচের ৬০তম মিনিটে মেসির পাস থেকে ভালো সুযোগ পেয়েছিলেন আগুয়েরো। তবে শট নিতে দেরি করে ফেলায় সে শট ফিরিয়ে দেন কাতারের এক ডিফেন্ডার। ৬১ মিনিটে দুই দফা কাতারকে রক্ষা করেন গোলরক্ষক সাদ আল সিব। আগুয়েরোর শট গোল লাইন থেকে ঠেকিয়ে দেন তিনি।

তবে ৮২তম মিনিটে আর ব্যর্থ হননি আগুয়েরো। দিবালার পাস থেকে ব্যবধান দ্বিগুণ করেন আগুয়েরো। রাশিয়া বিশ্বকাপের পর এই টুর্নামেন্ট দিয়েই জাতীয় দলে ফেরা এই স্ট্রাইকারের।

একই গ্রুপের অপর ম্যাচে কলম্বিয়া ১-০ গোলে প্যারাগুয়েকে হারালে সরাসরি গ্রুপ রানার্সআপ হয়ে শেষ আটে পা রাখে আর্জেন্টিনা। তিন ম্যাচের তিনটিতেই জয় নিয়ে গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে শেষ আট নিশ্চিত করেছে কলম্বিয়া।

তিন ম্যাচে এক জয়, এক ড্র ও এক হারে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে থেকে কোয়ার্টার-ফাইনালে উঠলো আর্জেন্টিনা।

২৮ জুন মারাকানায় সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে ‘এ’ গ্রুপ রানার্স-আপ ভেনিজুয়েলার মুখোমুখি হবে আর্জেন্টিনা।

মন্তব্য: