২০২২ সালে ফুটবল বিশ্বকাপের পরবর্তী আসর মাঠে গড়াচ্ছে কাতারে। মঙ্গলবার কাতারের রাজধানী দোহায় এই আসরের লোগো উন্মোচন করেছে ফুটবল নিযন্ত্রক সংস্থা ফিফা।

প্রকাশিত লোগোর ডিজাইনটি মূলত সারা বিশ্বকে এক সুতোয় গেঁথে রাখার প্রতিকী চিত্রের দিকেই ইঙ্গিত করে। পাশাপাশি আরবের স্পিরিট এবং কাতারের ঐতিহ্যকে ধারণ করে।

লোগোতে আটটি বাঁক রাখা হয়েছে। যা বিশ্বকাপে ম্যাচগুলো আয়োজনের ৮টি অদ্ভুত সুন্দর স্টেডিয়ামের দিকেই ইঙ্গিত দেয়। আবার প্রতীকটির গায়ে যে বাঁক দেখা যায় তা দিয়ে মরু পাহাড়ের বালিয়াড়ির ঢেউকে বোঝানো হচ্ছে। ওই লুপ কে একইসঙ্গে ‘ইনফিনিটি’চিহ্ন হিসেবেও চিত্রিত করা হয়েছে, যা দিয়ে এই আসরের ‘আন্তঃসংযোগ’র বৈশিষ্ট্যকে প্রতিফলিত করছে।

লোগোটির মূল ধারণাটি এসেছে আরবের ঐতিহ্যবাহী ‘উলের শাল’থেকে। পুরো বিশ্ব জুড়েই এই শালের পড়লেও আরব অঞ্চলে শীতকাল জুড়েই এই শালেন জনপ্রিয়তা অনেক বেশি।

থ্রিডি প্রযুক্তি ব্যবহার করে এই লোগোটি দোহা এবং কুয়েত-মরক্কোর মতো আরব দেশের অনেক শহরে প্রদর্শন করা হয়েছে। এছাড়া নিউইয়র্ক, বুয়েনস এইরেস, সাও পাওলো, সান্তিয়াগো, মেক্সিকো সিটি, জোহানেসবার্গ, লন্ডন, প্যারিস, বার্লিন, মিলান, মাদ্রিদ, মস্কো, মুম্বাই, সিউল এবং তুরস্কের ১০টি জেলার বিভিন্ন স্থাপনায় একযোগে লোগোটি প্রদর্শিত হয়েছে।