23.9 C
New York
Friday, May 27, 2022

Buy now

কাতার বিশ্বকাপে খেলতে পারবে যে সব দেশ

বছরের শেষে অনুষ্ঠিত হতে যাচ্ছে `দ্য বিগেস্ট শো অন আর্থ’ নামে খ্যাত কাতার ফুটবল বিশ্বকাপ। বিশ্বের ফুটবলপ্রেমীরা এক মাসের জন্য সব ভুলে ফুটবল নিয়েই মেতে থাকেন।

এবারের বিশ্বকাপে অংশগ্রহণ করবে মোট ৩২টি দেশ। এর মধ্যে ২০টি দেশই এর মধ্যে নির্ধারিত হয়ে গেছে। বাকি এখনও ১২টি স্থান অনির্ধারিত। তবে, কারা কারা সেই ১২টি স্থান দখল করতে পারে, এর আশে-পাশে কারা আছেন, সেটাও অনেকটা জানা হয়ে গেছে সবার। চলুন তা হলে একনজরে দেখে নেওয়া যাক-

আরও পড়ুন: সাকিবকে দলে নিতে বিসিবিকে চিঠি

ইউরোপ (উয়েফা)
ইউরোপিয়ান অঞ্চল থেকে মোট ১৩টি দেশ সরাসরি খেলবে বিশ্বকাপে। এর মধ্যে ১০টি দেশ নির্ধারিত হয়ে গেছে। বাকি ৩টি দেশ বাছাইয়ের জন্য এখন চলছে প্লে-অফ।

যে ১০টি দেশ কাতার বিশ্বকাপের টিকিট কেটে ফেলেছে, তারা হচ্ছে- জার্মানি, ডেনমার্ক, বেলজিয়াম, ফ্রান্স (বর্তমান চ্যাম্পিয়ন), ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড এবং নেদারল্যান্ডস।

বাকি তিনটি স্থানের দুটি আগামীকাল মঙ্গলবারই নির্ধারণ হয়ে যাবে দুটি ফাইনালের মধ্যে দিয়ে।

আরও পড়ুন: সে এ ধরনের ভুল আর করবে না: মাশরাফি

লাতিন আমেরিকা (কনমেবল)
লাতিন আমেরিকা থেকে সরাসরি খেলবে ৪টি দল। একটি সুযোগ পাবে আন্তঃমহাদেশীয় প্লে-অফের। ইতিমধ্যে লাতিন থেকে ৪টি দল নিজেদের জায়গা নিশ্চিত করে নিয়েছে কাতার বিশ্বকাপে। এই ৪টি দল হচ্ছে-ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর ও উরুগুয়ে।

উত্তর আমেরিকা (কনকাকাফ)
কনকাকাফ অঞ্চল থেকে বিশ্বকাপ বাছাই পর্বে খেলে মোট ৩টি দল। এর মধ্যে কেবল ১টি নির্ধারণ হয়েছে। দেশটির নাম কানাডা। আরও বাকি দুটি। বুধবার অনুষ্ঠিত হবে ফাইনাল রাউন্ড। এখান থেকে আরও দুটি দল সরাসরি নাম লিখবে কাতার বিশ্বকাপে।

আরও পড়ুন: আইপিএলে মুখোমুখি নতুন দুই দল

আফ্রিকা (সিএএফ)
আফ্রিকা অঞ্চল থেকে বিশ্বকাপে খেলবে ৫টি দেশ। এখনও একটিও নিশ্চিত হয়নি যে কারা খেলবে কাতারে। তবে আগামীকাল মঙ্গলবারই নির্ধারণ হয়ে যেতে পারে এই ৫টি দেশ।

এশিয়া (এএফসি)
এশিয়া অঞ্চল থেকে মোট ৫টি দেশ খেলবে কাতার বিশ্বকাপে। এর মধ্যে স্বাগতিক হিসেবে কাতার এমনিতেই বিশ্বকাপে সবার আগে যোগ্যতা অর্জন করে রেখেছে। বাকি চারটি দেশও নির্ধারণ হয়ে গেছে এরই মধ্যে। এই চারটি দেশ হলো- ইরান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব এবং জাপান।

আরও পড়ুন: মোহামেডানের হয়ে খেলছেন না সাকিব

ওসেনিয়া (ওএফসি)
এই মহাদেশ থেকে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ নেই। এখান থেকে একটি দল প্লে-অফ খেলার সুযোগ পায়। যারা কনকাকাফ অঞ্চলের ৪র্থ হওয়া দলের বিপক্ষে প্লে-অফ খেলবে। ওসেনিয়া থেকে প্লে-অফ খেলার দাবিদার দুই দেশ। সলোমন আইল্যান্ড এবং নিউজিল্যান্ড।

বিডি স্পোর্টস নিউজ/জেএ

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,333FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles