২০১৮ সালে ‍ফুটবল বিশ্বকাপ আসর শেষ হওয়ার পর থেকেই শোনা যাচ্ছিল পরবর্তী ২০২২ বিশ্বকাপে বাড়ছে দল সংখ্যা। ৩২ দল থেকে বাড়িয়ে ৪৮ দল নিয়ে আয়োজন করা হবে কাতার বিশ্বকাপ। তবে এই সিদ্ধান্ত শেষ পর্যন্ত আলোর মুখ দেখলো না। ৩২ দল নিয়েই আয়োজিত হবে ২০২২ সালের কাতার বিশ্বকাপ।

গেলো বছর ৩২ দল থেকে, ২০২২ সালের কাতার বিশ্বকাপকে ৪৮ দলে উন্নীত করার কথা বলেছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তবে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করার জন্য আয়োজক দেশ কাতারের পাশাপাশি সৌদি আরব, বাহরিন কিংবা সংযুক্ত আরব আমিরশাহির মত দেশগুলিকে এগিয়ে আসতে হত।

সেক্ষেত্রে কাতারের সঙ্গে যুগ্ম আয়োজক হিসেবে একটি দেশকে ২০২২ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব নিতে হতো। একই সাথে ১৬টি ম্যাচের দায়িত্ব গ্রহণ করতে হত যুগ্ম-আয়োজক দেশটিকে। জুনের মধ্যে এ সকল বিষয়ে দেশগুলোর দেওয়া কমিটির চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার কথা ছিলো। কিন্তু স্বাগতিক দেশ কাতারসহ জড়িত সব পক্ষের সঙ্গে আলোচনা করে এই সময়ের মধ্যে তা নেয়া সম্ভব নয় বলে জানিয়েছে কমিটি।

বুধবার বিবৃতিতে ফিফার তরফ থেকে জানানো হয়েছে, ‘প্রস্তুতির আগাম পর্যায়ের কথা ভেবে এবং আয়োজক দেশের পারিপার্শ্বিক বিভিন্ন বিষয় বিস্তারিত মূল্যায়ণ করে সিদ্ধান্তে উপনীত হতে আরও অনেক বেশি সময় লাগবে এবং জুনের নির্দিষ্ট সময়ের আগে তা সম্ভব নয়। তাই, বিকল্প ভাবনাকে আর প্রশ্রয় দেওয়া হয়নি। তাই ৫ জুন ফিফা কংগ্রেসে এ ব্যপারে কোনো প্রস্তাবনা আনা হবে না।’

এদিকে ২০২২ বিশ্বকাপ ৩২ দল নিয়ে অনুষ্ঠিত হলেও ২০২৬ বিশ্বকাপ ৪৮ দল নিয়ে আয়োজন করার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছেন ফিফা সভাপতি। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ২০২৬ বিশ্বকাপের আয়োজনের দায়িত্বে কানাডা এবং মেক্সিকো। আয়োজক হিসেবে তিন দেশ দায়িত্ব ভাগ করে নেওয়ায় পরিকাঠামোগত দিক দিয়ে ৪৮ দল অংশগ্রহণের কোনও বাধা থাকবে না ২০২৬ বিশ্বকাপে।

সামনে বিশ্বকাপ, আপনি ক্রিকেট ভালোবাসেন কিন্তু নিজের প্রতিভা বিকাশের সুযোগ পাচ্ছেননা! এমন ক্রিকেট প্রিয় মানুষগুলোর জন্য বিডি স্পোর্টস নিউজ নিয়ে আসলো সুবর্ণ সুযোগ। ক্রিকেট, ফুটবল অথবা যেকোনো খেলা নিয়ে bdsportsnews.com এ লিখতে চাইলে ইমেইলের মাধ্যমে যোগাযোগ করুন contact@bdsportsnews.com এই ঠিকানায়

মন্তব্য: