২৩ মার্চ থেকে শুরু হচ্ছে আইপিএল দ্বাদশ আসর। এই আসরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলার কথা রয়েছে সাকিব আল হাসানের। হায়দরাবাদের জার্সি গায়ে এটি সাকিবের দ্বিতীয় আসর। এর আগে কলকাতা নাইট রাইডার্সের হয়ে সাতটি আসরে অংশ নিয়েছেন তিনি।

দ্বাদশ আইপিএল মাঠে গড়ানোর আগে বিশেষ একটি তালিকা প্রস্তুত করেছে কলকাতা নাইট রাউডার্স। ২০০৮ সাল থেকে মাঠে গড়ায় আইপিএলের প্রথম আসর। সে সময় থেকে কেকেআর জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলা ক্রিকেটারদের ক্রমান্বয়ে সাজানো হয়েছে।

সেই তালিকায় শীর্ষে রয়েছেন দুইবার দলের হয়ে শিরোপা জেতা অধিনায়ক গৌতম গম্ভীর। সাবেক ভারতীয় ওপেনার এবং নাইট রাইডার্সের দলপতি গাম্ভীর ২০১১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত খেলেছেন ১০৮টি ম্যাচ। একই সময়ে ১০৬টি ম্যাচ খেলে এই তালিকায় দুইয়ে ইউসুফ পাঠান। নাইট রাইডার্সের জার্সিতে এ দুজন বাদে আর কেউ ১০০ ম্যাচ খেলার সুযোগ পাননি।

৯৮টি ম্যাচ খেলে তিনে আছেন এবারের আসরে খেলতে নামা ক্যারিবীয়ান অলরাউন্ডার সুনীল নারাইন। এছাড়া, রবীন উথাপ্পা ৭৪টি, পিযুষ চাওলা ৫৭টি, জ্যাক ক্যালিস ৫৬টি, মানিষ পান্ডে ৫৫টি, মনোজ তিওয়ারি ৫৪টি, সূর্যকুমার যাদব ৫৪টি, উমেস যাদব ৪৭টি, রজত ভাটিয়া ৪৬টি, আন্দ্রে রাসেল ৪৩টি ম্যাচ খেলেছেন।

কেকেআরে সাকিব খেলেছেন ২০১১, ২০১২, ২০১৪, ২০১৫, ২০১৬ এবং ২০১৭ সালে। ছয়টি আসরে তিনি খেলেন মোট ৪৩টি ম্যাচ। কেকেআরের জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলার দিক দিয়ে সাকিব আছেন আন্দ্রে রাসেলের সঙ্গে যৌথভাবে ১২ নম্বরে।

মন্তব্য: