চলছে আইপিএলের দ্বাদশ আসর। এরই মধ্যে খেলা হয়ে গেছে অনেকগুলো ম্যাচ। এদিকে এখন পর্যন্ত কোন আসরে শিরোপার দেখা পায়নি রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। শেষ ছয় মৌসুমে ব্যাঙ্গালুরুর নেতৃত্বে আছেন বিরাট কোহলি। কিন্তু নতুন কোন আশা দেখাতে পারেননি তিনি।

তাছাড়া বর্তমানে বিরাট ভারতের অধিনায়ক। কোহলিকে ঘিরে ব্যাঙ্গালুরুর তাই চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখাই স্বাভাবিক। কিন্তু ব্যাট হাতে এবং অধিনায়ক হিসেবে এবার আরও বিবর্ণ বিরাট কোহলি।

এদিকে চলতি আসরের প্রথম চার ম্যাচেই হেরেছে বিরাট কোহলির দল। ওই চার ম্যাচে কোহলির ব্যাট থেকে এসেছে মাত্র ৭৮ রান। ম্যাচ শেষে কোহলি বলেন, তার দল ইনজুরি সমস্যায় আছে। এখনও দলের সেরা ভারসাম্য খুঁজে পাননি তারা। তবে ঘুরে দাঁড়ানোর ব্যাপারে আশাবাদী তারা। জয়ের ধারায় ফিরলেই দল নিয়মিত জিতবে বলে মনে করেন কোহলি।

কিন্তু ব্যাঙ্গালুরু জিততে না পারায় কোহলির কৌশলকে দুষছেন অনেকে। আইপিএলের আসর শুরুর আগেই সাবেক ভারতীয় ওপেনার গম্ভীর বলেন, ‘কোহলি মোটেও মেধাবি অধিনায়ক নন। ধোনী-রোহিতের সঙ্গে তার তুলনা চলে না। তারা তিনটি করে আইপিএল শিরোপা জিতেছে।’

এবার সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভনও প্রশ্ন তুলেছেন কোহলিও দলের কৌশল নিয়ে। কিন্তু ভক্তরা কোহলিকে আইপিএলে না খেলতে দেওয়ার অনুরোধ করছে। কারণ দলের খারাপ ফল এবং নিজের বাজে পারফরম্যান্স তাকে বিপর্যস্ত করে দিচ্ছে বলে মত তাদের।

এ ব্যাপারে এক ভক্ত টুইটারে লিখেছেন, ‘অনুগ্রহ করে কোহলিকে আইপিএল থেকে বহিষ্কার করুন। মানসিকভাবে আঘাত পাওয়া এই কোহলিকে বিশ্বকাপে আমরা দেখতে চাই না।’

মন্তব্য: