একের পর এক রেকর্ড ভেঙে নতুন রেকর্ড করা বিরাট কোহলির নামের পাশে কাল পাঞ্জাবের বিরুদ্ধে ম্যাচে আরও একটি নতুন রেকর্ড যোগ হলো। সুরেশ রায়নাকে পেরিয়ে ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি টি-টোয়েন্টি রানের রেকর্ড এখন বিরাট কোহলির।

এইতো কদিন আগেই আইপিএলে প্রথম ক্রিকেটার হিসেবে ৫০০০ রানের মাইলফলক স্পর্শ করা রায়নাকেও এবারের আইপিএলেই কোহলি পেরিয়ে গেছেন। আর সব ধরনের প্রতিযোগিতামূলক টি-টোয়েন্টি রানের তালিকায় সর্বোচ্চ চূড়ায় নিজেকে নিয়ে গেছেন গতকালের ম্যাচে। যেখানে রায়নার ৮ হাজার ১৪৫ রান করতে ৩০৯ ম্যাচ লেগেছে সেখানে মাত্র ২৫৯ ম্যাচ খেলেই কোহলি ৮ হাজার ১৭৫ রান করে ফেলেছেন। অর্থাৎ ম্যাচ খেলার দিক দিয়েও কম লেগেছে কোহলির। আইপিএলে ৫ হাজারের বেশি রান করেছেন এমন ব্যাটসম্যান কেবল দু’জন। কোহলির রান ৫ হাজার ২১৮ ও রায়নার ৫ হাজার ১২১।

তবে সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে সর্বোচ্চ রান যার, তার ধরে কাছেও নেই এই দুজন। ৩৭৮ ম্যাচে ১২ হাজার ৬৪০ রান করে শিখরে অবস্থান করছেন টি-টোয়েন্টিকে ডাল ভাত করে ফেলা ক্যারিবিয়ান হার্ডহিটার ক্রিস গেইল। গেইলের রেকর্ড দেখলে মনে হয় টি-টোয়েন্টি ক্রিকেট যেন তার জন্যই তৈরি হয়েছে। আন্তর্জাতিক টি-টোয়েন্টি বাদেই তার রয়েছে ২১টি সেঞ্চুরি, ৭৯টি হাফ সেঞ্চুরি! ১২ হাজার তো দূরের কথা এমনকি ১০ হাজার রানের মাইলফলকও পেরোতে পারেননি আর কোনো ব্যাটসম্যান।

গেইলের সবচেয়ে কাছাকাছি ছিলেন ব্রেন্ডন ম্যাককালাম। কিন্তু সব ধরনের ক্রিকেট থেকে এই মৌসুমেই বিদায় নেয়া এই কিউই ব্যাটসম্যান ৯ হাজার ৯২২ রান করে থেমে গেছেন। তবে, গেইলের স্বদেশি কায়রন পোলার্ডের পরিসংখ্যানের দিকে তাকালে বোঝা যায় গেইলকে ধরার সম্ভবনা রয়েছে তার। টি-টোয়েন্টিতে ৪৬৬ ম্যাচ খেলে করেছেন ৯ হাজার ২২২ রান। ১টি সেঞ্চুরি ও ৪৬ টি হাফ সেঞ্চুরি আছে তার ঝুলিতে।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান:

ব্যাটসম্যানম্যাচরান১০০৫০
ক্রিস গেইল৩৭৮১২,৬৪০২১৭৯
ব্রেন্ডন ম্যাককালাম৩৭০৯৯২২৫৫
কায়রন পোলার্ড৪৬৬৯২২২৪৬
শোয়েব মালিক৩৪৫৮৭০১৫১
ডেভিড ওয়ার্নার২৬৫৮৪৬০৬৬
বিরাট কোহলি২৫৯৮১৭৫৬০
সুরেশ রায়না৩০৯৮১৪৫৪৮
মন্তব্য: