ইংল্যান্ড এন্ড ওয়েলসে বিশ্বকাপ আসর শুরু হতে আর মাসখানেকর বেশি সময় বাকি আছে। তাই আসন্ন ৪৫ দিনের এই ক্রিকেট উৎসবকে সামনে রেখে চলছে নানা বিশ্লেষণ। বিশ্বকাপের দল দেওয়া স্কোয়াড গুলোর সামর্থ্য ও দূর্বলতার খুঁজে বের করার প্রচেষ্টা চলছে। এরমধ্যেই বিশ্বকাপের সর্বকালের সেরা একাদশ বাছাই করেছে বিশ্বখ্যাত ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন-ক্রিকইনফো।

বিশ্বকাপের সর্বকালের সেরা একাদশের ছবি পোস্ট করে টুইট করেছে ইএসপিএন-ক্রিকইনফো। যেখানে দলের নেতা হিসেবে বেছে নেওয়া হয়েছে ১৯৯২ সালে পাকিস্তানের বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক ইমরান খানকে।

ঘোষিত ১১ সদস্যের দলে অস্ট্রেলিয়ার চার, পাকিস্তানের দুই, শ্রীলঙ্কার দুই জন ক্রিকেটারকে জায়গা পেয়েছেন। এছাড়া আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের একজন ক্রিকেটার এই দলে আছেন।

ক্রিকইনফো তাদের ওয়েবসাইটে জানায়, আমাদের ২২ কর্মী-সদস্য তাদের বিশ্বকাপের সেরা একাদশ ঠিক করেন। সেখান থেকেই আমরা একটি যৌথ দল গঠন করেছি। মোট ৩৯জন ক্রিকেটার থেকে ২২জন ক্রিকইনফো সদস্য পছন্দের একাদশ ঠিক করেন। সেরা ১১জনের অনেকেই একাধিক জনের পছন্দের তালিকায় ছিলেন। তবে ওয়াসিম আকরামই একমাত্র ক্রিকেটার যিনি ২২জনের তালিকাতেই ছিলেন।

সর্বকালের সেরা একাদশ

ইমরান খান (অধি./পাকিস্তান), অ্যাডাম গ্রিলক্রিস্ট (উইকেটকিপার/অস্ট্রেলিয়া), শচীন টেন্ডুলকার (ভারত), রিকি পন্টিং (অস্ট্রেলিয়া), ভিভ রিচার্ডস (ওয়েস্ট ইন্ডিজ), কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা), ল্যান্স ক্লুজনার (সাউথ আফ্রিকা), ওয়াসিম আকরাম (পাকিস্তান), শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া), মুত্তিয়া মুরালিধরান (শ্রীলঙ্কা) ও গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া)।

মন্তব্য: