ভারত দক্ষিণ আফ্রিকার মতো দলগুলো ক্রিকেটের যেভাবে উন্নতি করছে পাকিস্তানের ক্ষেত্রে তেমন কিছুই দেখছেন না একসময়ের বিশ্বসেরা পেস বোলার শোয়েব আখতার। তিনি মনে করেন সঠিক হাতে যদি দলের ভার না থাকে তাহলে দল সঠিক ভাবে পরিচালনা হবেনা এটাই স্বাভাবিক।

শোয়েব মনে করেন ক্রিকেটের এই খারাপ অবস্থার কারণে তার দেশের অভিজাত শ্রেণীও অনেকটাই দায়ী। কারণ পেছন থেকে কলকাঠি যা নাড়ার তা তো তারাই নাড়ে। তারা সবসময়ই চায় এমন মানুষকে দায়িত্ব দিতে যে হবে দূর্বল ধরণের। যাকে দিয়ে সবরকম কাজ করিয়ে নেয়া যাবে সম্পূর্ণ নিয়ন্ত্রণের ভেতর রেখে।

সম্প্রতি একটি ‘চ্যাট শো’-তে শোয়েব বলেন, ‘অভিজাত শ্রেণি সব সময় গড়পড়তা লোকজনকে নিজেদের অধীনে নিতে চায়। যেন ইচ্ছেমতো নিয়ন্ত্রণ করা যায়। তাদের এমন একজন চেয়ারম্যান প্রয়োজন, যে সব মেনে নিতে পারে।’

শোয়েব মনে করেন ভারতে সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড় কিংবা দক্ষিণ আফ্রিকায় গ্রায়েম স্মিথ, মার্ক বাউচারের মত সাবেক ক্রিকেটাররা কাজ করছেন বলেই তাদের ক্রিকেট এতো উন্নতি করছে। অন্য দিকে পাকিস্তান ক্রিকেট বোর্ডের সাথে তার মতো সাবেক ক্রিকেটাররা নেই বলেই পাকিস্তান ক্রিকেটের উন্নতিও হচ্ছেনা।

রাওয়ালপিন্ডি এক্সপ্রেস খ্যাত শোয়েব আখতার বলেন, ‘সৌরভ গাঙ্গুলী বিসিসিআইয়ের সভাপতি, রাহুল দ্রাবিড় জাতীয় ক্রিকেট একাডেমির প্রধান। গ্রায়েম স্মিথ দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের প্রধান, মার্ক বাউচার প্রধান কোচ। কিন্তু পাকিস্তানে এর ঠিক উল্টোটা ঘটছে। তারা আমাকে ব্যবহার করেনি। টিভি শোতে বসে কথা বলা আমার কাজ না। আমাকে ক্রিকেট চালানোর দায়িত্ব দেওয়া উচিত ছিল তাদের।’

মন্তব্য: