অনেক জল ঘোলার পর শেষপর্যন্ত হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দিলেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। শনিবার (১৫ আগস্ট) সন্ধ্যা ৭ টা ৩২ মিনিটে ইনস্টাগ্রামে এ খবর জানিয়েছেন তিনি। ভারতের স্বাধীনতা দিবসের সন্ধ্যায় ধোনির আচমকা এই সিদ্ধান্ত সবাইকে চমকে দিয়েছে।

অনেকদিন ধরেই মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে কত রকমেরই না জল্পনা-কল্পনা হচ্ছে। শেষ পর্যন্ত সব জল্পনা-কল্পনার ইতি টানলেন ধোনি নিজেই। শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন গত বিশ্বকাপে। তারপর থেকেই ৩৯ বছর বয়সী এই ভারতীয় উইকেটকিপার ব্যাটসম্যানের অবসর নিয়ে ভক্ত অনুরাগী ও ক্রিকেট বিশেষজ্ঞদের বিভিন্ন সময় বিভিন্ন কথা বলতে দেখা গেছে। কিন্তু বরাবরের মতোই নিজের অবসরের ব্যাপারে নিশ্চুপ ছিলেন তিনি।

আজ সন্ধ্যায় তিনি ইনস্টাগ্রামে লিখেছেন, ‘পুরো ক্যারিয়ারজুড়ে আমাকে ভালোবাসা ও সমর্থনের জন্য সবাইকে অনেক ধন্যবাদ। ৭টা ২৯ মিনিট (আজ) থেকে আমাকে অবসরপ্রাপ্ত ক্রিকেটার হিসেবে ধরে নেন।’

ইনস্টাগ্রামে বিদায়বার্তার সঙ্গে একটি ভিডিও পোস্ট করেছেন মাহি। ভিডিওতে ফুটে উঠেছে তার ১৫ বছরের পুরো ক্যারিয়ার। যেটি বর্ণিল হয়ে আছে কত সাফল্যের গল্পে! আছে একমাত্র অধিনায়ক হিসেবে আইসিসির তিনটি টুর্নামেন্ট জেতার অনন্য রেকর্ডও।

তবে ধোনিসুলভ ভঙ্গিতে প্রাক্তন ভারত অধিনায়ক খোলসা করেননি যে তিনি কোন ধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন। তবে সূত্রের খবর, আন্তর্জাতিক ক্রিকেট থেকেই অবসর নিচ্ছেন মাহি। কারণ এবছরের আইপিএলের প্রস্তুতির জন্য শুক্রবারই চেন্নাইয়ে পৌঁছেছেন। আগামী ২১ অগস্ট চেন্নাই সুপার কিংসের সঙ্গে আরব আমিরশাহিতে উড়ে যাবেন। ফলে নিদেনপক্ষে এবছরের আইপিএল তিনি খেলবেন।

মন্তব্য: