আয়ারল্যান্ডের বিপক্ষে ট্রাইনেশন সিরিজের উদ্ধোধনী ম্যাচে ওয়ানডে ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ ওপেনিং জুটির রেকর্ড গড়লেন শাই হোপ এবং জন ক্যাম্পবেল। এই দুই ব্যাটসম্যানের জোড়া দেড়শো রানের সুবাদে নির্ধারিত ৫০ ওভার শেষে তিন উইকেটে ৩৮১ রানের পাহাড়সম রান সংগ্রহ করেছেন তারা।

এদিন সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ড ডাবলিনে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয়। এ সময় ক্যারিয়ানদের হয়ে ব্যাট করতে আসেন শাই হোপ ও জন ক্যাম্পবেল। শুরু থেকেই তারা আইরিশ বোলারদের সতর্কতার সঙ্গে খেলে রান তুলতে থাকেন।

এই দুই ব্যাটসম্যান আইরিশ বোলারদের হতাশায় ডুবিয়ে উদ্ধোধনী জুটিতে তোলেন ওয়ানডে ক্রিকেটে রেকর্ড ৩৬৫ রান। ইতিহাস গড়ার পথে তারা ভেঙে দেন এর আগে দেশের হয়ে চন্দরপল এবং উইলিয়ামসের গড়া ২০০ রানের সর্বোচ্চ জুটি। যেটি ১৯৯৭ সালে ভারতের বিপক্ষে গড়েছিলেন তারা।

তবে শাই হোপ ও ক্যাম্পবেলের গড়া ৩৬৫ রানের জুটি শুধু ওয়েস্ট ইন্ডিজই নয় যে কোনো উইকেটে সর্বোচ্চ রানে জুটি। তাদের রেকর্ড জুটিতে ইনিংসে ৪৭.২ বলে প্রতিরোধ গড়েন ম্যাকক্যাথি।

এ সময় ১৫টি চার ও ৬ ছক্কায় সাহায্যে ১৩৭ বল থেকে ১৭৯ রান করা ক্যাম্পবেল ফিরে যান। এটি ছিল তার ক্যারিয়ারের অভিষেক সেঞ্চুরি।

একই ওভারে পঞ্চম বলে ফেরেন অন্য ওপেনার হোপ। তিনি ২২টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৫২ বল থেকে ১৭০ রান করে আউট হন।

ক্যারিবিয়ানদের ইনিংস শেষ হয় ৩ উইকেটে ৩৮১ রান। যা ওয়ানডে ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ দলীয় স্কোর। ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ দলীয় স্কোরটি হয়েছে ৩৮৯ রানের।

আয়ারল্যান্ডের হয়ে ম্যাকক্যাথি ৭৬ রান দিয়ে তুলে নেন ২টি উইকেট। ৮৪ রান দিয়ে আডেয়ার নেন ১টি উইকেট।

মন্তব্য: