asia cup girls, asia cup 2018, india vs pakistan,

রিজলা রেহান। এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচে। ছবি: টুইটার


এবারের এশিয়া কাপে খেলার মাঠ বাদেও খেলার মাঠের বাইরে সবচেয়ে ভাইরাল হয়ে বিষয়টি ছিলেন এই নারী। যদিও ভারত-পাকিস্তান ম্যাচ দুটি ছিল খুবই পানসে কারণ ভারতের সাথে পাকিস্তানের লড়াই দেখতে আসা মানুষগুলো দেখেছে পাকিস্তানের অসহায় আত্মসমর্পণ। ভারত-পাকিস্তানের দুই ম্যাচেই সবার চোখে পড়ে এই নারীর ছবি। ছবি শেয়ার হওয়ার পর ইন্টারনেট ব্যবহারকারীদের আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসেন তিনি। এমনকি ভারত-পাকিস্তানের গণমাধ্যমেও কথা হয় তাকে নিয়ে। কে এই নারী!

অবশেষে পরিচয় মিলেছে সেই নারীর। আর পাকিস্তানের একটি সংবাদমাধ্যম তা প্রকাশ করেছে। রিজলা রেহান নামের ওই নারীর আদি বাসস্থান পাকিস্তানের করাচিতে। কর্মসূত্রে তিনি বসবাস করেন সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে।

এশিয়া কাপে ভারত-পাকিস্তানের দুটো ম্যাচেই রেহানের ছবি বার বার দেখা যাচ্ছিলো। চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের প্রথম ম্যাচের পরই সোশ্যাল মিডিয়ায় একজন রেহানের ছবি পোস্ট করে ক্যাপশনে লেখেন, ‘ম্যাচ জিতেছে ভারত, আর হৃদয় জয় করেছে এই পাকিস্তানি নারী।’ এরপরই ইন্টারনেট জগৎ জুড়ে ছড়িয়ে পড়ে রেহানের ছবি।

রেহান নিজেই জানতেননা যে তিনি অকস্মাৎ সময়ের সেরা সেনসেশনে পরিণত হয়েছেন। প্রথমে সবুজ পোশাক তারপর অন্যদিন নীল পোশাকে তাকে দেখা যাওয়ার পর অনেকেই তার পরিচয় নিয়ে ধন্দে পড়ে যান।

একটি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে রেহান বলেন, ‘এ অনুভূতি কেমন, তা প্রকাশ করা কঠিন। কখনো স্বপ্নেও ভাবিনি, এভাবে রাতারাতি আমাকে নিয়ে আলোচনা শুরু হবে। আমি অসাধারণ কেউ নই। আমি একজন সাধারণ পাকিস্তানি মেয়ে।’ তিনি বলেন, ‘ভারত-পাকিস্তান ম্যাচে কেউ আমার ছবি তুলেছে। এটা আমি জানতেও পারিনি। পাকিস্তান খেলায় হেরে যাওয়ায় মনটা খারাপ ছিল। এই সময় এক বন্ধু হোয়াটস অ্যাপে আমার সেই ছবি পাঠিয়েছে। ওই ছবির নিচে ক্যাপশনে লেখা, “ভারত ম্যাচ জিতেছে কিন্তু হৃদয় জিতেছে এই পাকিস্তানি নারী”।’

ছবির দেখার পর তাঁর অনুভূতির কথা বলতে গিয়ে রেহান বলেন, ‘আমি প্রথমে ভাবলাম, আমার বন্ধু মশকরা করছে। পরদিন স্বামীকে ফোনে ব্যাপারটি জানালাম। ও বলল, “হঠাৎ আসা এই খ্যাতি উপভোগ করো। কারণ এটা বেশিক্ষণ থাকবে না।” তারপর আরেকজন বন্ধু আমাকে ফোন করে বলল, একটা জনপ্রিয় রেডিও থেকে লোকজন আমার খোঁজ করছে। ওরা আমার সাক্ষাৎকার নিতে চায়।’ তিনি বলছিলেন, ‘ক্রিকেট দেখতে আমার ভালো লাগে। আমি পাকিস্তানের সমর্থনে মাঠে যাই। মাঠে খেলা দেখার মজাটা বাসায় বা অন্য কোথাও পাওয়া যায় না। সেখানে ভক্তদের সঙ্গে পরিচয় ঘটে। কোনো একদিন ভারতে যাওয়ার ইচ্ছা আমার। আমি ভারতীয় সিনেমার মস্ত বড় ভক্ত। বিগ বস শাহরুখ খান, সালমান খান আর ভারতীয় শাড়ির ভক্ত।’

ক্রিকেটের প্রতি তার ভালোবাসা অফুরান। জানালেন সামনের অস্ট্রেলিয়া পাকিস্তান সিরিজও মাঠে বসেই দেখবেন তিনি আর পিসিএলেও তাঁকে দেখা যাবে বলে নিয়মিতই।

কিসে খুশি হবেন জানতে চাইলে জবাবে রেহান বলেন, ‘আমি চাই ভারত পাকিস্তানে এসে ক্রিকেট খেলুক।’
তথ্যসূত্র: জিয়ো টিভি।

মন্তব্য: