চলতি মৌসুমে টানা তৃতীয়বার পিচিচি ট্রফি জয়ের পর শুক্রবার আবার ইউরোপিয়ান গোল্ডেন শুও নিজের করে নিয়েছেন বার্সেলোনা তারকা লিওনেল মেসি। ষষ্ঠবারের মতো ইউরোপিয়ান গোল্ডেন শু জিতে নতুন ইতিহাস গড়লেন মেসি। এই নিয়ে টানা তৃতীয়বারের মতো ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলের পুরস্কার গোল্ডেন শু জিতলেন লিওনেল মেসি। এটাও একটা রেকর্ড। ১৯৬৮ সালে সর্বোচ্চ গোলকারীকে এই পুরস্কারটি দেওয়া শুরুর পর থেকে এই প্রথম টানা তিনবার কোনো ফুটবলার পুরস্কারটি পেলেন।

এর আগে ২০০৯-১০, ২০১১-১২ ও ২০১২-১৩ মৌসুমে পুরস্কারটি জিতেছিলেন লিওনেল মেসি। আর এবার ২০১৬-১৭, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ টানা তিনবার সর্বোচ্চ গোল করে পুরস্কারটি জিতলেন আর্জেন্টাইন স্ট্রাইকার। পুরো ক্যারিয়ারে ষষ্ঠবারের মতো ইউরোপিয়ান গোল্ডেন শু জিতে নতুন ইতিহাস গড়লেন বার্সেলোনার এই মহাতারকা। দ্বিতীয় সর্বোচ্চ চারবার এ পুরস্কারটি জিতেছেন ক্রিস্টিয়ানো রোনালদো।

সবচেয়ে বেশি বয়সে এই পুরস্কার জেতার তালিকায় এখন দ্বিতীয় স্থানে আছেন মেসি। তার বয়স ৩১ বছর, ১১ মাস এবং ২৫ দিন। ১৯৯০ সালে এই পুরস্কার জেতার সময় মেসির চেয়ে এক মাস ও এক দিন বেশি বয়সী ছিলেন হুগো সানচেজ।

সদ্যই শেষ হওয়া এবারের লা লিগায় বার্সেলোনার জার্সিতে মেসি ৩৪ ম্যাচে গোল করেন ৩৬টি। সতীর্থদের ১৩টি গোলে অবদান রাখেন তিনি। গোল্ডেন শু জিতে নেওয়া দৌড়ে মেসির নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন পিএসজি তারকা কিলিয়ান এমবাপ্পে। তিনি ৩২ গোল করে মৌসুম শেষ করেছেন।

সামনে বিশ্বকাপ, আপনি ক্রিকেট ভালোবাসেন কিন্তু নিজের প্রতিভা বিকাশের সুযোগ পাচ্ছেননা! এমন ক্রিকেট প্রিয় মানুষগুলোর জন্য বিডি স্পোর্টস নিউজ নিয়ে আসলো সুবর্ণ সুযোগ। ক্রিকেট, ফুটবল অথবা যেকোনো খেলা নিয়ে bdsportsnews.com এ লিখতে চাইলে ইমেইলের মাধ্যমে যোগাযোগ করুন contact@bdsportsnews.com এই ঠিকানায়

মন্তব্য: