ইনজুরির কারণে রোনালদোকে ছাড়াই সিরি-আ তে কাইয়ারির মাঠে আতিথেয়তা নেয় জুভেন্টাস। এই ম্যাচে প্রতিপক্ষকে ২-০ গোলে হারালেও বর্ণবাদী মন্তব্যের শিকার হয়েছেন জুভেন্টাসের ১৯ বছর বয়সী ইতালিয়ান ফরোয়ার্ড টিনএজার ময়েস কেন।

স্বাগতিকদের মাঠে গতকাল ম্যাচের ২২ মিনিটে ফেদেরিকো বের্নারদেস্কির কর্নারে লিওনার্দো বোনুচ্চির হেড থেকে পাওয়া গোলে এগিয়ে যায় জুভেন্টাস। এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় জুভেন্টাস।

বিরতি থেকে ফিরে ম্যাচের ৮৪ মিনিটে ব্যবধান বাড়ায় জুভেন্টাস। এ সময় রদ্রিগো বেন্তাকুরের ক্রস থেকে দুর্দান্ত এক গোল করেন কেন। তারপর মাঠের দর্শকদের পেছনে রেখে হাত দুটি ভাজ করে উদযাপন করেছিলেন কেন।

এ সময় কাইয়ারির সমর্থকরা ‘বু’ বলে চিৎকার করতে থাকে। ইতালিয়ান মিডিয়ার ভাষ্যমতে, সেটি ইতালিয়ান ফুটবলে বর্ণবাদী তিরস্কার হিসেবে ধরা হয়।

এ সময় জুভেন্টাসের ফরাসি মিডফিল্ডার ব্লেইস মাতুইদি রাগান্বিত হয়ে রেফারির কাছে প্রতিবাদ জানান। এমনকি মাঠ ছেড়ে যাওয়ারও হুমকি দেন। পরে পরিস্থিতি ঠান্ডা হলে আবারও খেলা শুরু হয়।

গত বছর মাতুইদি অভিযোগ করেছিলেন একই স্টেডিয়ামে বর্ণবাদী মন্তব্যের শিকার হন তিনি। পরে কাইয়ারি এই বিষয়ে ক্ষমা চেয়েছিল।

ওই ঘটনায় তিন মিনিটের মতো খেলা বন্ধ থাকে। এসময় সমর্থকদের হুশিয়ার করা হয়। তিন ধাপের সতর্কতায় শেষ পর্যন্ত মাঠ থেকে বের করে দেয়ার প্রসঙ্গ ছিল।

এরপর খেলা শুরু হলেও গ্যালারি থেকে আরও বেশি অবজ্ঞাসূচক ধ্বনি ভেসে আসে। ফলে নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই শেষ বাঁশি বাজিয়ে দেন রেফারি।

লিগে এ জয়ে পর ৩০ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে সিরি’আ টেবিলের শীর্ষে জুভেন্টাস। এক ম্যাচ কম খেলে তাদের চেয়ে ১৮ পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে নাপোলি।

মন্তব্য: