বাংলাদেশ দলের প্রাক্তন কোচ স্টিভ রোডস ঘরোয়া ক্রিকেট দেখতে দেশের নানান স্থানে ছুটে বেড়াতেন। কিন্তু তার আগে বাংলাদেশ দলের হেড কোচের দায়িত্ব পালন করে যাওয়া চন্ডিকা হাথুরুসিংহ এই পথে কখনোই হাঁটেননি।

যদিও তার সময়েই দল নির্বাচন প্রকিয়াকে দুই স্তরে ভাগ করা হয়। যেখানে প্রথম স্তর প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন, হাবিবুল বাশারের প্রথম স্তরের নির্বাচনের পর দ্বিতীয় ধাপে দল নির্বাচনে অংশ নেন প্রধান কোচ, অধিনায়ক ও দলের ম্যানেজার। সবশেষে সায় নিতে হয় বিসিবি সভাপতির।

তবে এখন প্রশ্ন হচ্ছে স্টিভ রোডসের স্থলভিষিক্ত হওয়া রাসেল ডোমিঙ্গো কি বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে নজর দিতে পারবেন? সেই প্রশ্নইটাই আজ সাংবাদিকরা তার কাছে উপস্খাপন করেছিলেন। তবে ডোমিঙ্গো শুরুতেই জানিয়ে দিয়েছেন জাতীয় দেলের ব্যস্ত সূচির বাইরে ঘরোয়া ক্রিকেটে নজর রাখা অসম্ভব বলে স্বীকার করে নিয়েছেন। তবে এইচপি, ‘এ’ দলের কোচদের সহোযোগিতায় নিতে চান।

বুধবার (২১ অগাস্ট) দায়িত্ব নেওয়ার প্রথম দিনে ডমিঙ্গো দল নির্বাচনে তার ভূমিকা নিয়ে কোন প্রক্রিয়া এগুবেন তা পরিষ্কার করেছেন, ‘এখন আমি জিম্বাবুয়ে আর আফগানিস্তান সিরিজের দিকে তাকিয়ে আছি। হ্যাঁ, এটা নিশ্চিত এত খেলা (ঘরোয়া ক্রিকেট) সরাসরি গিয়ে দেখা সম্ভব নয়। এক্ষেত্রে আমার কিছু বিশ্বস্ত মানুষ দরকার। নির্বাচকরা ভালো ইনপুট দেবেন। সেই সঙ্গে ‘এ’ দল, এইচপি দলের কোচের সঙ্গে আমার যোগাযোগ স্থাপন করতে হবে, কথা বলতে হবে। সঠিক মানুষদের কাছ থেকে বিশ্বস্ত তথ্য পাওয়া নিশ্চিত করতে হবে।’

মন্তব্য: