ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ফরম্যাটের সিরিজকে সামনে রেখে রবিবার দল ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। ঘোষিত দলে প্রায় দেড় বছর পর টেস্ট স্কোয়াডে ফিরেছেন ঋদ্ধিমান সাহা। এছাড়া সীমিত ওভারের ক্রিকেটে বিশ্রাম দেওয়া হয়েছে জাসপ্রিত বুমরা ও হার্দিক পান্ডেকে।

আগামী ৩ অগাস্ট থেকে ক্যারিবিয়ানেদের বিপক্ষে ভারতের তিনটি ওয়ানডে, তিনটি টি-টোয়েন্টি ও দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে। এই সফরে তিনটি ফরম্যাটেই ভারতীয় দলের অধিনায়ক হিসেবে ভরসা রাখা হয়েছে বিরাট কোহলির উপর। এছাড়া যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় শুরু হতে চলা ক্যারিবিয়ান সফরের টেস্ট সিরিজে দলে ফিরলেন সংক্ষিপ্ত ফরম্যাটে বিরাট কোহলির ডেপুটি রোহিত শর্মা।

এদিকে তিন ফরম্যাটেই দলে আছেন ঋষভ পান্থ। এছাড়া আঙুলের চোট কাটিয়ে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে ও টি২০ সিরিজের দলে ফিরেছেন শিখর ধাওয়ান। তিনি ছাড়া সংক্ষিপ্ত ফর্ম্যাটে দলে সুযোগ দেওয়া হয়েছে মনীশ পান্ডে ও শ্রেয়াস আইয়ারকে।

টেস্ট সিরিজের জন্য ঘোষিত ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), ময়াঙ্ক আগরওয়াল, কেএল রাহুল, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারী, রোহিত শর্মা, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবি অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, ইশান্ত শর্মা, মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ ও উমেশ যাদব।

ওয়ানডে সিরিজের জন্য ঘোষিত ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, কেএল রাহুল, শ্রেয়াস আইয়ার, মনীশ পান্ডে, ঋষভ পান্থ (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, কেদার যাদব, মহম্মদ শামি, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ ও নভদীপ সাইনি।

টি২০ সিরিজের জন্য ঘোষিত ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, কেএল রাহুল, শ্রেয়াস আইয়ার, মনীশ পান্ডে, ঋষভ পান্থ (উইকেটরক্ষক), করুনাল পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, রাহুল চাহার, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ, দীপক চাহার ও নভদীপ সাইনি।

মন্তব্য: