আইপিএলের নিয়ম অনুযায়ী আগের বছরের চ্যাম্পিয়নদের ঘরের মাঠেই হয় পরের বছরের ফাইনাল। গতবার চ্যাম্পিয়ন হয়েছিল চেন্নাই সুপার কিংস (সিএসকে)। হিসাব মতো এবার চিপকেই ফাইনাল হওয়ার কথা ছিল। কিন্তু সেই রীতি বদলাতে বাধ্য হল বিসিসিআই। রীতি বদলে এবার ফাইনালের আয়োজন করা হচ্ছে হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে।

সোমবার আইপিএল প্লে-অফের চূড়ান্ত সূচি প্রকাশ করেছে কর্তৃপক্ষ। সেই সূচি অনুসারে আইপিএল ফাইনাল হবে ১২ মে হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে। চেন্নাইয়ে ফাইনাল ম্যাচ আয়োজন করতে না পারার কারণ, ‘আই’, ‘জে’, ‘কে’-এই তিনটি স্ট্যান্ডের ছাড়পত্র আদায় করতে পারেনি তামিলনাড়ু ক্রিকেট অ্যাসোসিয়েশন। এই স্ট্যান্ড তিনটি বন্ধ থাকার কারেণ অন্তত ১২ হাজার টিকিট বিক্রি করতে পারবে না বিসিসিআই। সেক্ষেত্রে অনেক টাকার ক্ষতির আশঙ্কা। সেই লোকসান লাঘব করতেই ফাইনালের ভেনু সরানোর সিদ্ধান্ত নিয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরস।

এদিকে ফাইনালের আগে ৭ মে চেন্নাইয়ের চিপকে অনুষ্ঠিত হবে প্রথম কোয়ালিফায়ার। যদি লিগ ম্যাচগুলোর শেষে প্রথম দুইয়ের মধ্যে চেন্নাই থাকে তাহলে ঘরের মাঠ চিপকেই প্রথম কোয়ালিফায়ার খেলতে পারবে তারা।বিশাখাপত্তনমে হবে এলিমিনেটর ও দ্বিতীয় কোয়ালিফায়ার। যথাক্রমে ৮ ও ১০ মে। চেষ্টা করেছিল সিএবি। কিন্তু আইপিএল প্লে-অফ ইডেন পেল না।

মন্তব্য: