বিশ্বকাপে আজ শনিবার অনুষ্ঠিত দিনের প্রথম ম্যাচে মাঠে নামে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। টস জিতে শ্রীলংকা প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেয়।

টসে হেরে অস্ট্রেলিয়ান দুই ওপেনার অনন্য সূচনা এনে দেয় দলকে। ৮০ রানের জুটি গড়ে দেন ওপেনিং জুটিতেই। তবে ৪৮ বলে ২৬ রান করা ওয়ার্নারকে ডি সিলভা ফিরিয়ে দিলে এই জুটি ভাঙে। ওয়ার্নার ফিরলেও ততক্ষনে দুর্দান্ত অর্ধশতক হাঁকান অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। অর্ধশতক পূরণ করতে ৭ বাউন্ডারির মারে ৫৩ বলের দারুন এক ইনিংস খেলেন তিনি।

ওয়ার্নার আউট হলে ক্রিজে আসেন উসমান খাজা। তবে তিনি বেশিক্ষন টিকতে পারেননি। ধনাঞ্জয়া ডি সিলভার ঘুর্ণিতে উদানার হাতে ক্যাচ দিয়ে ২০ বলে ১০ রান করে ফিরে যান প্যাভিলিয়নে।

অধিনায়ক অ্যারন ফিঞ্চ ৯৭ বলে চার ছক্কা ও আট চারের সাহায্যে নিজের সেঞ্চুরি পূরণ করেন সাথে চার নম্বরে নামা স্মিথ ৪৬ বলে ৫টি চারের সাহায্যে অর্ধশতক হাঁকান।

সেঞ্চুরির পর ঝড়ো ১৫০ রান তুলে নেন অ্যারন ফিঞ্চ। ১২৮ বল খেলে ৫ ছক্কা ১৫ বাউন্ডারির সাহায্যে তিনি এই রান করেন। তবে উদানার বলে ছক্কা হাঁকাতে গিয়ে দিমুথ করুনারত্নের হাতে ১৫৩ করে ধরা পড়ে প্যাভিলিয়নে ফেরেন ফিঞ্চ। এরপর অস্ট্রেলিয়া শিবিরে আসে মালিঙ্কার আঘাত। ৫৯ বলে ৭ বাউন্ডারি ১ ছক্কায় ৭৩ রান করে মালিঙ্গার বলে বোল্ড হন স্মিথ।

স্মিথ-ফিঞ্চের বিদায়ের পর ক্রিজে আসেন ম্যাক্সওয়েল। এসেই শুরু করেন টর্নেডো ইনিংস। নুয়াদ প্রদিপের শেষ ওভারে ২২ রান তুলে নেন তিনি। এই ওভারে চারটি চার ও একটি ছক্কা হাঁকান ম্যাক্সওয়েল। এরপর উদানার বলে ফিরে যান শন মার্শ। মার্শের পর উদানার এক দুর্দান্ত থ্রোতে রান আউট হয়ে ফিরে যান আলেক্স ক্যারে। ৩ বলে ৪ রান করে প্যাভিলনে ফেরেন তিনি। কোন রান না করে ফিরে যান প্যাট কামিন্স। উদানার আর এক এক দুর্দান্ত থ্রোতে কোন রান না করেই সাজঘরে ফিরতে হয় তাকে।

শেষ ওভারে আশানুরূপ রান করতে পারেনি ম্যাক্সওয়েলরা। থিসারা পেরেরার করা ওভারে ১০ রান নেয় অজিরা। ম্যাক্সওয়েল ২৫ বলে ৪৬ রান ও মিশেল স্টার্ক ৪ বলে ৫ রান করে অপরাজিত থাকেন। তবে ফিঞ্চ, স্মিথ আর ম্যাক্সওয়েল ঝড়ে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৩৪ রানের বিশাল পাহাড় গড়ে অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কার জিততে হলে সামনে ৩৩৫ রানের টার্গেট ছুড়ে দিয়েছে অস্ট্রেলিয়া।

শ্রীলঙ্কার হয়ে ডি সিলভা ও উদানা দুটি করে এবং মালিঙ্গা একটি উইকেট লাভ করেন।

মন্তব্য: