দ্বাদশ বিশ্বকাপ আসরে প্রোটিয়াদের হারিয়ে শুভ সূচনা করল বাংলাদেশ। তাদের দেওয়া ৩৩১ রান তাড়া করতে নেমে ৮ উইকেটে ৩০৯ রান তুরেছে আফ্রিকা। বাংলাদেশ জয় ২১ রানে ম্যাচ জিতে নেয়। ব্যাট হাতে ৭৫ রান ও বল হাতে ১ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন সাকিব আল হাসান।

বাংলাদেশের দেওয়া পাহাড়সম রান তাড়া করতে নেমে আফ্রিকাকে ভালো সূচনা এনে দেন মারকাম ও ডি কক। দলীয় ৪৯ রানে রান আউট হয়ে বিদায় নেন ডি কক। ৩২ বল থেকে ২৩ রান করেন তিনি। অন্য ওপেনার মারকামের ব্যাট থেকে আসে ৪৫ রান।

দুই ওপেনার ছাড়াও এদিন আফ্রিকার ব্যাটসম্যানদের মধ্যে একমাত্র হাফ সেঞ্চুরিয়ান ছিলেন ডু প্লেসিস। ৫৩ বল থেকৈ ৫টি চার ও ১টি ছক্কায় ৬২ রান করে। এছাড়া মিডল অর্ডারে ব্যূান ডার ডাসেল ৪১ ও মিলার ৩৮ রান করেন।

তবে প্রোটিয়াদের জয়ের আশা এক প্রান্তে জিইয়ে রেখেছিলেন ডুমেনি। শেষদিকে তিনি একাই লড়াই করে যাচ্ছিলেন। তবে ৪৭তম ওভারের প্রথম বলে মুস্তাফিজ যখন ডুমেনির উইকেট তুলে নেন তখন বাংলাদেশের জয়ের পথে শেষ বাঁধাও সরে যায়। ৩৭ বল থেকে ৪৫ রান করে মুস্তাফিজ তাকে বোল্ড আউট করেন।

নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেটে ৩০৯ রানে শেষ হয় আফ্রিকানদের ইনিংস। এর মধ্যে দিয়ে আসরে দুই ম্যাচ খেলে জয়ের মুখ দেখতে পারলো না তারা। অন্যদিকে জয়ে দিয়ে আসর শুরু করলো বাংলাদেশ।

মন্তব্য: