ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ও টেস্ট সিরিজের জন্য প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আজ সোমবার (০৪ জানুয়ারি) বিসিবি ঘোষিত এই ২৪ সদস্যের স্কোয়াডে নাম নেই সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার।

দলের সদস্য সংখ্যা ২৪ জন। সেখান থেকে প্রস্তুতি ম্যাচের মধ্য দিয়ে শেষবার যাচাই করে ১৭ জনে দল কমিয়ে আনা হতে পারে। দলে জায়গা হয়েছে পেসার শরীফুলের।

মাশরাফির ব্যপারে জাতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানান, আগামী বিশ্বকাপের কথা চিন্তা করেই মাশরাফিকে দলের স্কোয়াডে রাখা হয়নি।

২৪ সদস্যের প্রাথমিক স্কোয়াডে জায়গা করে নিয়েছে ৬জন নতুন ক্রিকেটার। তারা হলেন- ইয়াসির আলি রাব্বি, মোহাম্মদ শরিফুল ইসলাম, পারভেজ হোসেন ইমন, নাসুম আহমেদ, হাসান মাহমুদ ও শেখ মাহাদি হাসান।

২৪ সদস্যের প্রাথমিক ওয়ানডে দলের পাশাপাশি ২০ সদস্যের প্রাথমিক টেস্ট দলও ঘোষণা করেছে ক্রিকেট বোর্ড।

আগামী ১০ জানুয়ারি দুই টেস্ট ও তিন ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে ওয়েস্টইন্ডিজ ক্রিকেট দল। ২০ জানুয়ারি সিরিজের প্রথম ওয়ানডে খেলবে দু’দল। প্রথম টেস্ট শুরু হবে ০৩ ফেব্রুয়ারি।

জানা গেছে, প্রাথমিক ভাবে দলকে দুই গ্রুপে ভাগ করে ১৪ ও ১৬ জানুয়ারি মিরপুরে দু’টি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্স চূড়ান্ত দল বাছাইয়ে ভূমিকা রাখবে। ১৬ জানুয়ারি ম্যাচের পর ১৭ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করা হবে।

বাংলাদেশ প্রাথমিক ওয়ানডে দল: সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ মিঠুন, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন ধ্রুব, মোসাাদ্দেক হোসেন সৈকত, ইয়াসির আলী চৌধুরী, নাঈম শেখ, আল আমিন হোসেন, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাসুম আহমেদ, পারভেজ হোসেন ইমন, মাহাদী হাসান ও রুবেল হোসেন।

বাংলাদেশ প্রাথমিক টেস্ট দল: মুমিনুল হক, তামিম ইকবাল, সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, ইয়াসির আলী চৌধুরী, সাইফ হাসান, আবু জায়েদ চৌধুরী রাহি, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, কাজী নুরুল হাসান সোহান, সাদমান ইসলাম, নাঈম হাসান ও এবাদত হোসেন চৌধুরী।

মন্তব্য: