নিউজিল্যান্ডের দেওয়া ২২১ রানের লিড তাড়া করতে নেমে তিন উইকেট হারিয়ে চাপে দিন শেষ করল বাংলাদেশ। দ্বিতীয় সেশনে ২৩ ওভার ব্যাট করে ৮০ রান তুলতে তিনটি উইকেট হারিয়েছে টাইগাররা। নিউজিল্যান্ডের প্রথম ইনিংস থেকে এখনো ১৪০ রান পিছিয়ে আছে তারা।

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশর ব্যাটিংয়ের শুরুটা মোটেও ভালো হয়নি। প্রথম ওভারেই তামিম ইকবালের উইকেট হারায় তারা। ২ বল থেকে ব্যাক্তিগত চার নিয়ে বোল্টের বলে বোল্ডের শিকার হন তামিম।

দ্বিতীয় উইকেটে ব্যাট করতে আসা টেস্ট স্পেশালিস্ট মোমিনুল আবারো হতাশ করলেন দলকে। দলীয় ২০ রানের সময় বোল্টের দ্বিতীয় শিকারে পরিণত হন তিনি। ১৯ বল থেকে ১০ রান করেন মোমিনুল।

এ সময় তৃতীয় উইকেটে নামা সাদমান ও মিঠুন দলকে কিছুটা টেনে তোলেন। সাদমান নিউজিল্যান্ডের বোলারদের বিপক্ষে বেশ স্বাচ্ছন্দ নিয়েই খেলছিলেন। কিন্তু কাল হয়ে দাঁড়ালো হেনরির শর্ট বল। লেগ সাইড দিয়ে বের হয়ে যাওয়া শট পিট ডেলিভারি তার গ্লাভসে লেগে উইকেট রক্ষকের হাতে জমা হলে তার বিদায় নিশ্চিত হন। ৪৪ বল থেকে ২৯ রান করেন তিনি।

চতুর্থ উইকেটে মিঠুন ও সৌম্য দিনের বাকিটা সময় পার করে দেন। এই জুটিতে ২৫ রান তোলার পর চতুর্থ দিনের খেলার সমাপ্তি হয়। বুধবার মিঠুন ২৫ ও সৌম্য ১২ রান নিয়ে পঞ্চম দিনের খেলা শুরু করবেন। ওয়েলিংটন টেস্ট এখন ড্র করাই একমাত্র চ্যালেঞ্জ টাইগারদের সামনে। সোমবার পঞ্চম দিনে মিঠুন ও সৌম্য জুটির উপর অনেক কিছু নির্ভর করছে।

এর আগে বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে ২১১ রানে অলআউট হয়। জবাবে নিউজিল্যান্ড ৬ উইকেটে ৪৩২ রান তুলে ইনিংস ঘোষণা দিয়েছিল।

মন্তব্য: