south africa, india, one day series,

দক্ষিণ আফ্রিকাকে লজ্জায় ডুবালো ভারত

south africa, india, kohli, bdsportsnews
ছবি: বিসিসিআই

আজ সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে সাউথ আফ্রিকা-ইন্ডিয়া সিরিজের দ্বিতীয় ম্যাচে সাউথ আফ্রিকার বিপক্ষে ৯ উইকেটের বড় জয় পেয়েছে ভারত। এই জয়ের ফলে ছয় ম্যাচ সিরিজে ২-০ তে এগিয়ে গেলো ভারত।

প্রথমে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্বান্ত নেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এরপর ব্যাটিংয়ে নেমে আমলা এবং ডি ককের শুরুটা ভালো হলেও, দক্ষিণ আফ্রিকার জন্য প্রথম ধাক্কাটা আসে দলীয় ৩৯ রানের মাথায়। ভুবনেশ্বর কুমারের বলে আউট হয়ে প্রথমে সাজঘরে ফেরেন হাশিম আমলা। এর পরের ধাক্কাটা প্রোটিয়াদের জন্য সবচেয়ে বড় দুঃস্বপ্ন হয়ে আসে। ৫১ রানের মাথায় ডি কক, মার্করাম এবং ডেভিড মিলার বিদায় নিলে ম্যাচ থেকে ছিটকে পড়ে সাউথ আফ্রিকা। ভারতীয় বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি প্রোটিয়া ব্যাটসম্যানরা। যার ফলে খুঁড়িয়ে চলতে থাকা প্রোটিয়াদের ইনিংস শেষ হয়েছে মাত্র ১১৮ রানে। ৩২ ওভার ২ বল খেলে ১০ উইকেট হারিয়ে এই অল্প রানের পুঁজি পায় তারা।আফ্রিকার পাঁচজন ব্যাটসম্যান দুই অঙ্কের কোঠা ছুঁলেও পঁচিশের উপর রান করতে পারেনি কোনো ব্যাটসম্যানই।

জবাবে ব্যাট করতে নেমে ২০ ওভার ৩ বলে ধাওয়ান এবং কোহলির দৃঢ়তায় মাত্র ১ উইকেট হারিয়ে সহজ জয় পায় ভারত। ভারতের হয়ে শিখর ধাওয়ান ৫১ এবং বিরাট কোহলি করেছেন ৪৬ রান।

আফ্রিকাকে অল্প রানে ধসিয়ে দেওয়ার এই ম্যাচে সবচেয়ে বড় কৃতিত্ব ভারতীয় বোলার চাহালের। ৮ ওভার ২ বল করে এক মেডেন সহ মাত্র ২২ রান দিয়ে তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম ৫ উইকেট। যার ফল স্বরূপ ম্যান অফ দা ম্যাচ নির্বাচিত হয়েছেন চাহালে। কুলদীপ যাদবও কম যান না, ৬ ওভার বল করে মাত্র ২০ রান দিয়ে পেয়েছেন ৩ উইকেট। ভুবনেশ্বর কুমার এবং জাসপ্রিত বুমরাহ নিয়েছেন ১ টি করে উইকেট। এছাড়া আফ্রিকার হয়ে একমাত্র উইকেটটি পেয়েছেন মরনে মরকেল।

আরও পড়ুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *