কোয়ালিফায়ার ২-র হাইভোল্টেজ ম্যাচে আজ দিল্লি ক্যাপিটালসের টক্কর মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংসের সঙ্গে। আজকের ম্যাচে বিজয়ী দল ফাইনালে মুম্বাইয়ের বিপক্ষে জায়গা করে নেবে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

এরআগে হার্ট ব্রেকিং এলিমিনেটরে সানরাইজার্স হায়দাবাদকে হারিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে রয়েছে শ্রেয়স আইয়ার ব্রিগেড। আজ চেন্নাইকে হারাতে পারলেই প্রথমবারের মতো আইপিএলের ফাইনালে ওঠার সুযোগ রয়েছে তাদের সামনে। তবে ধারাবাহিকভাবে ভালো খেলা ধোনির চেন্নাইয়ের বিরুদ্ধে নিজেদের সেরাটা মেলে ধরতে হবে তাদের। প্রথম কোয়ালিফায়ারে মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে হার বরদাস্ত করা মহেন্দ্র সিং ধোনির দল ঘুরে দাঁড়াতে মরিয়া।

বিশাখাপত্তনমের এসিএ-ভিডিসিএ ক্রিকেট স্টেডিয়ামে আইপিএলের এগারোটি ম্যাচ হয়েছে। প্রথমে ব্যাট করা দল ৬ বার এবং পরে ব্যাট করা দল ৫ বার ম্যাচ জিতেছে। এই মাঠেই এলিমিনেটরে হায়দরাবাদকে দিল্লি হারালেও, এসিএ-ভিডিসিএ ক্রিকেট স্টেডিয়াম চেন্নাইয়ের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির পয়া বলে মনে করা হয়।

এখনও পর্যন্ত আইপিএলে ২০ বার মুখোমুখি হয়েছে চেন্নাই সুপার কিংস ও দিল্লি ক্যাপিটালস। তার মধ্যে ১৪টি ম্যাচ জিতেছে মহেন্দ্র সিং ধোনির দল। দিল্লি জিতেছে মাত্র ৬টিতে। এমনকী আইপিএলের চলতি মৌসুমেও দুটি ম্যাচেই শ্রেয়াস আইয়ার বাহিনীকে হারিয়েছে চেন্নাই।

আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ার জয়ের জন্য দিল্লি ক্যাপিটালসের ভরসা তাদের ব্যাটিং লাইন-আপ। শ্রেয়স আইয়ার, শিখর ধাওয়ান, পৃথ্বী শ, রিষভ পন্থ, কলিন ইনগ্রামদের আটকানোই চেন্নাই সুপার কিংসের কাছে বড় চ্যালেঞ্জ। এছাড়া কাগিসো রাবাডার অনুপস্থিতিতে দিল্লির পেস আক্রমণের দায়িত্ব ভালোভাবেই সামলাচ্ছেন ট্রেন্ট বোল্ট ও ইশান্ত শর্মা। কিমো পলও তাঁদের যোগ্য সঙ্গত করছেন। গত ম্যাচে অভিজ্ঞ স্পিনার অমিত শর্মাও আঁটোসাঁটো বোলিং করেছেন।

অন্যদিকে, চেন্নাই দলের মূল স্তম্ভ ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনির মস্তিষ্ক। একই সঙ্গে শেন ওয়াটসন, ফাফ ডুপ্লেসি, কেদার যাদব, সুরেশ রায়না, ডোয়াইন ব্রাভো, রবীন্দ্র জাদেজাদের ব্যাট একসঙ্গে চললে চেন্নাইকে ঠেকানো মুশকিল হবে বলেই মনে করা হচ্ছে। পাশাপাশি ইমরান তাহির, হরভজন সিংয়ের ফর্ম হলুদ ব্রিগেডকে আশা জোগাচ্ছে।

মন্তব্য: