বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের ষষ্ঠ আসরে আজ মাঠে গড়াচ্ছে প্লে অফের খেলা। আজ দিনের প্রথম ম্যাচটি হবে টেবিলের তৃতীয় ও চতুর্থ দলের মধ্যে নকআউট পর্ব। আর রাতের ম্যাচে কোয়ালিফায়ার-১ এ মুখোমুখি হবে টেবিলের শীর্ষ দুই দল।

সোমবার দুপুর ১.৩০ মিনিটে নক আউট পর্বে মুখোমুখি হচ্ছে চিটাগং ভাইকিংস ও ঢাকা ডায়নামাইটস। এই দল দুটির মধ্যে যে দলটি জিতবে সে চলে যাবে কোয়ালিফায়ার-২ তে। সেখানে ফাইনালে জায়গা করে নিতে লড়াই করবে কোয়ালিফায়ার-১ এ পারাজিত দলের সঙ্গে।

চলতি আসরে চিটাগং ভাইকিংস শুরু থেকে ভালো অবস্থানে ছিল। দলটিতে মুশফিকুর রহিম চলতি আসরে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় রয়েছেন। দলটির হয়ে পুরো আসরে শেহেজাদ ওপেনিংয়ের দায়িত্বে থাকলেও আজ তাকে চিটাগং একাদশে দেখা যাবে না জাতীয় দলের খেলার কারনে তিনি দেশে ফিরে গেছেন।

এদিকে চিটাগংয়ের হয়ে ইয়াসির আলী রানের মধ্যে রয়েছেন। চলতি আসরে তার সর্বোচ্চ স্কোর ৭৮ রান। এছাড়া চিটাগংয়ের হয়ে আজ ব্যাট হাতে জ্বলে উঠতে পারেন মোসাদ্দেক হোসেন। এছাড়া দলটির সবচেয়ে শক্তির জায়গায় রয়েছে আফ্রিকান ক্রিকেটার ফ্রাইলিং। তিনি দলটির হয়ে অলরাউন্ড পারফর্ম করে বেশ কয়েকটি ম্যাচ জিতিয়েছেন।

অন্যদিকে চলতি আসরে ঢাকা ডায়নামাইটস শুরুর চার ম্যাচ জিতে সকলকেই তাক লাগিয়ে দিয়েছিল। তবে আসরের নিজেদের শেষ ৬ ম্যাচের শেষটিতে ‍খুলনার বিপক্ষে জয় দিয়ে প্লে অফ পর্বে উঠেছে তারা। দলটি চলতি আসরের একটি অন্যতম শক্তিশালী দল। দলটিতে রয়েছেন সাকিব, পোলার্ড, রাসেল, নারিন ও রুবেল। দলের জয়ে আজ তারা গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেন। এছাড়া শেষ ম্যাচে ঢাকার হয়ে ব্যাট হাতে ৩০ বল থেকে ৪২ রানের ইনিংস খেলেছিলেন উপুল থারাঙ্কা।

এদিকে আজ রাতের কোয়ালিফায়ার-১ ম্যাচে মুখোমুখি হচ্ছে মাশরাফির রংপুর রাইডার্স ও ইমরুল কায়েসের কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দুটি দলেই রয়েছে ৫/৬ জন করে তারকা ক্রিকেটার। রংপুরের একাদশে মাশরাফি ছাড়াও রাইলি রুশো, ফরহাদ রেজার মতো ক্রিকেটাররা রয়েছে। এছাড়া আজ দলটির একাদশে প্রথমবারের মতো দেখো যেতে পারে ম্যাক্সওয়েলকে।

অন্যদিকে কুমিল্লার একাদশে রয়েছেন তামিম ইকবাল, সাইফুদ্দীন, আফ্রিদি, পেরেরার মতো বিদ্ধংসী ব্যাটসম্যান। আজ তাদের মধ্যে যে কেউ কুমিল্লাকে সরাসরি ফাইনালে নিয়ে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেন। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬.৩০ মিনিটে।

মন্তব্য: