আসন্ন বিশ্বকাপকে সামনে রেখে আজ দুপুরে দল ঘোষণা দিতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। ভারতের দিল্লিতে প্রধান নির্বাচক এমএসকে প্রসাদের সঙ্গে দল ঘোষণার বৈঠকে থাকবেন অধিনায়ক বিরাট কোহলি এবং কোচ রবি শাস্ত্রীও।

বিশেষজ্ঞদের মতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে যে ওয়ানডে দল বেছে নিয়েছিলেন ভারতীয় নির্বাচকরা বিশ্বকাপেও কমবেশি তারাই জায়গা পেতে যাচ্ছেন। তবে ভারতীয় দলের গুরুত্বপূর্ণ চার নম্বর পজিশন নিয়ে কিছুটা চিন্তায় আছে। লম্বা সময় ধরে ঔ জায়গায় ব্যাটিং করে আসা রায়ডু সাম্প্রতিক সময়ে ফর্মের বাইরে রয়েছেন। নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া সফরে উল্লেখযোগ্য কোনও অবদান নেই তাঁর। রায়ডুর পরিবর্তে চার নম্বরে কাকে নেওয়া হবে সেটা নিয়েই চিন্তা।

মনে করা হচ্ছে দুই ওপেনার হিসেবে রোহিত শর্মা এবং শিখর ধাওয়ানের ইংল্যান্ডের টিকিট পাকা। তৃতীয় ওপেনার হিসেবে নেওয়া হতে পারে লোকেশ রাহুলকে। তিন নম্বরে ব্যাট করবেন অধিনায়ক কোহলি। চার নম্বরে ব্যাট করতে পারেন বিজয় শংকর বা কেদার যাদব।

এদিকে উইকেটের পেছনে মহেন্দ্র সিং ধোনি এবং ব্যাক আপ হিসেবে ঋষভ পান্থের নির্বাচিত হওয়া প্রায় পাকা। অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া এবং বিজয় শংকরের টিকিটও প্রায় পাকা। মোহম্মদ শামি, ভুবনেশ্বর কুমার এবং জসপ্রিত বুমরাহ সুযোগ পাচ্ছেন তিন পেসার হিসেবে। দুই স্পিনার হিসেবে দলে থাকছেন কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চাহাল। এদিকে দলের ১৫তম সদস্য হিসেবে কোটায় রবীন্দ্র জাদেজার সুযোগ পাওয়ার সম্ভাবনা বেশি। কারন ব্যাটিং বোলিংয়ের সাথে ফিল্ডিংয়ে দুর্দান্ত তিনি।

ভারতের ১৫ সদস্যের সম্ভাব্য দল:

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি, ঋষভ পন্থ, হার্দিক পাণ্ডিয়া, বিজয় শংকর, রবীন্দ্র জাদেজা/নবদীপ সাইনি, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি, জসপ্রিত বুমরাহ, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল।

মন্তব্য: