অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ নিজেদের সেরা একাদশ নিয়ে মাঠে নামছে বাংলাদেশ। অস্ট্রেলিয়া একাদশেও থাকছে চমক। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়।

বাংলাদেশ দল পরিসংখ্যানে অজিদের চেয়ে পিছিয়ে থাকলেও জিম্বাবুয়ের বিপক্ষে তিন সিরিজ জিতে রয়েছে দারুণ ছন্দে।

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে চারবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে টাইগাররা। আর সবকটি ম্যাচই ছিলো টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে। চারটিতেই হেরেছে বাংলাদেশ দল। ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে অজিদের বিপক্ষে সর্বশেষ ম্যাচটি ছিল ২০১৬ সালে।

বাংলাদেশের বিপক্ষে একাধিক তারকা ক্রিকেটার ছাড়াই মাঠে নামবে অস্ট্রেলিয়া। তাই সাকিব-মাহামুদউল্লাহরা। আবার মুশফিক-তামিম না থাকায় একই রকম সুযোগ পাচ্ছে অস্ট্রেলিয়া। দুই দিকের একাধিক তারকা ক্রিকেটার না থাকলেও মাঠের লড়াই যে জমজমাট হবে তা খুব সহজেই আন্দাজ করা যাচ্ছে।

ব্যাটিংয়ে দুই দলের তারকা ব্যাটসম্যানরা না থাকলেও বোলিংয়ে লড়াইটা জমবে দুই দলেরই তারকা বোলারদের মধ্যে৷ একদিকে পেসে মোস্তাফিজ বনাম স্টার্ক অন্যদিকে স্পিনে জাম্পা-সাকিবদের লড়াই। দুই দলই মাঠে নামবে নিজেদের সেরা একাদশ নিয়ে। পেস এ্যাটাকে মোস্তাফিজের সাথে থাকবেন শরিফুল-সাইফুদ্দিনরা।

ব্যাটিংয়ে যথারীতি ওপেন করবেন নাইম-সৌম্য। তিনে খেলতে পারেন সাকিব৷ কিছুটা উপরে ব্যাটিং করবেন মাহমুদউল্লাহ। ফিনিশিংয়ে দায়িত্ব থাকবে শামিম-আফিফদের উপরে।

একনজরে দুই দলের সম্ভাব্য একাদশ

বাংলাদেশ : সৌম্য সরকার, নাঈম শেখ, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), আফিফ হোসেন ধ্রুব, শামীম হোসেন পাটোয়ারি, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, শরিফুল, মুস্তাফিজুর রহমান।

অস্ট্রেলিয়া : জশ ফিলিপ, বেন ম্যাকডারমট, মিচেল মার্শ, অ্যালেক্স ক্যারি/মইসেস হেনরিকস, ম্যাথু ওয়েড (অধিনায়ক ও উইকেটরক্ষক), অ্যাশটন টার্নার, ড্যান ক্রিশ্চিয়ান, অ্যাশটন অ্যাগার, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা, জশ হ্যাজলউড।